ঢাকাFriday , 13 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

১২৮ বছর পর অলিম্পিকে ফিরল ক্রিকেট, খেলবে বাংলাদেশ

Sahab Uddin
October 13, 2023 6:26 pm
Link Copied!

অলিম্পিকের ইতিহাসে বিভিন্ন ধরনের খেলা অন্তর্ভুক্ত হলেও ছিল না ক্রিকেট। দীর্ঘ দিন ধরে ক্রিকেটকে অলিম্পিকে যুক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছিল আইসিসি। অবশেষে আজ দীর্ঘ সেই অপেক্ষার প্রহর শেষ হয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আনুষ্ঠানিকভাবে আজ ক্রিকেটকে অলিম্পিকে যুক্ত করেছে।

ফলে ১৯০০ সালের প্যারিস অলিম্পিকের পর আবারো দীর্ঘ ১২৮ বছর পর ক্রিকেট দেখা যাবে অলিম্পিকের মঞ্চে। যেখানে অংশগ্রহণ করবে বাংলাদেশসহ আরো একাধিক দল। আজ অলিম্পিক কমিটির কার্যনির্বাহী এক বৈঠকে দুইটি খেলার অন্তর্ভুক্তির ঘোষণা আসে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাচের নেতৃত্বে আজকের সভায় অনুমোদন দেওয়া হয় ক্রিকেটকে। আগামী সোমবার আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দিবে অলিম্পিক কমিটি।

২০২৮ লস এঞ্জেলস অলিম্পিক কমিটির কাছে ৫টি খেলা নতুনভাবে অলিম্পিকে যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেখান থেকে স্কোয়াশ ও ক্রিকেটকে অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে ১৯০০ সালে প্যারিস অলিম্পিক ক্রিকেটে গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যকার ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। যেখানে গ্রেট ব্রিটেন জয় লাভ করেছিল। সেবার ১১ জনের পরিবর্তে ১২ জন খেলেছিল এবং দুই দিন লেগেছিল ম্যাচ সম্পন্ন করতে। এরপর আর কখনো ক্রিকেট স্থান পায়নি অলিম্পিকের আসরে। তবে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১২৮ বছর পর ২২ গজের লড়াই দেখা যাবে অলিম্পিকের মঞ্চে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।