ঢাকাSaturday , 27 May 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

রেকর্ড গড়ে বসুন্ধরার শিরোপা জয়

parag arman
May 27, 2023 1:20 am
Link Copied!

বাংলাদেশের ফুটবল ইতিহাসে নতুন রেকর্ড গড়েই প্রিমিয়ার লিগের (বিপিএল) শিরোপা জিতলো বসুন্ধরা কিংস। বসুন্ধরার স্পোর্টস কমপ্লেক্স কিংস অ্যারেনায় শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৬-৪ গোলে হারিয়েছে অস্কার ব্রুজনের শিষ্যরা। ১৭ ম্যাচে ৪৬ পয়েন্ট পাওয়া বসুন্ধরার কিংসের তিন ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে যায়।

বসুন্ধরা কিংস বিপিএল ফুটবলে এক অনন্য রেকর্ড গড়েছে। স্বাধীনতা পরবর্তী সময়ে ঘরোয়া ফুটবল লিগে কোনো ক্লাব টানা চারটি শিরোপা জিততে পারেনি। ১৯৮৩-৮৫ ঢাকা আবাহানী আবার ১৯৮৬-৮৮ ঢাকা মোহামেডান হ্যাটট্রিক শিরোপা জিতলেও, টানা চারবার জয়ের রেকর্ড নেই কারও। ২০০৭ সাল থেকে পেশাদার ফুটবল লিগ প্রবর্তন হয়েছে বাংলাদেশে। পেশাদার লিগের প্রথম তিন আসরে ঢাকা আবাহনী চ্যাম্পিয়ন হলেও, তারাও টানা চারবার লিগ জিততে পারেনি। বসুন্ধরা কিংস ২০১৮ সালে পেশাদার লিগে এসেই টানা চার বার লিগ জয়ের কৃতিত্ব দেখাল।

ঢাকা ফুটবল লিগ শুরু হয় ১৯৪৮ সাল থেকে। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব। ১৯৫০-৫১ সালে চ্যাম্পিয়ন হয় ঢাকা ওয়ান্ডারার্স। পরের বছর বিজি প্রেস। ১৯৫৩-৫৬ আবার চ্যাম্পিয়ন ঢাকা ওয়ান্ডারার্স। মাঝে একটি বছর বন্যায় লিগের সমাপ্তি হয়নি। ফলে ১৯৫০ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত ওয়ান্ডারার্সের পাঁচটি শিরোপা।

কিংস অ্যারেনায় আজকের ম্যাচটি প্রথম দিকে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। তবে ৬ মিনিটে বসুন্ধরা কিংস লিড নেয়। এরপর শেখ রাসেল দুই গোল করে এগিয়ে যায়। প্রথমার্ধের ইনজুরি সময়ে দুই গোল করে ৩-২ লিড নিয়ে ড্রেসিংরুমে ফেরে বসুন্ধরা কিংস। দ্বিতীয়ার্ধে বসুন্ধরা কিংস আরও তিন গোল করলে শেখ রাসেল আর ম্যাচে ফিরতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধে শেখ রাসেলও দুই গোল করে, তবে সেটি তাদের পরাজয় ঠেকাতে যথেষ্ট ছিল না। সেটি মূলত হারের ব্যবধান কমিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।