ঢাকাTuesday , 13 June 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশ-আফগান লড়াই কাল

parag arman
June 13, 2023 6:46 pm
Link Copied!

উইকেটে সবুজ ঘাস তাই মিরপুরে প্রথম টেস্টে চার পেসার খেলাতে পারে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এমনটাই বললেন, হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এসময় প্রতিপক্ষ দলের কোচ জনাথন ট্রট জানান, তার দলের মিশন বাংলাদেশকে টানা দ্বিতীয়বার হারানো। বুধবার সকাল ১০টায় মুখোমুখি হবে দু’দল।

অধিনায়ক লিটন দাসকে বোঝাচ্ছেন কোচ হাথুরুসিংহে। দেখিয়ে দিচ্ছেন, ধরিয়ে দিচ্ছেন কোথায় ভুল হচ্ছে, কোন বলে কোন শট খেলাটা সঠিক সিদ্ধান্ত। মিরপুরে একাডেমী মাঠে বাংলাদেশের কোচের ক্লাসে আজ নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মমিনুল হকরা শেষ মুহূর্তের প্রস্তুতিটা সেরে নিলেন। ছিলেন সহকারী নিক পোথাসও।

রশীদ খান নেই, আফগান স্কোয়াডে নতুনদের নিয়ে খুব বেশী ধারনাও পাওয়া যাচ্ছেনা। বিষয়টিকে কিছুটা সমস্যা উল্লেখ করে হাথুরুসিংহে বললেন এটাই টেস্ট ক্রিকেট। “ক্রিকেট খেলাটা সবার ওপরে। ভবিষ্যতে বাকি ফরম্যাটগুলো কত বেশি জনপ্রিয় হলো, তাতে কিছু যায়-আসে না। আপনি জানেন টেস্ট ক্রিকেটে আপনার স্কিলের পরীক্ষা হয়। বোলার, ব্যাটার বা ফিল্ডার হিসেবে আপনার পারফরম্যান্স ও মানসিক স্কিলের পরীক্ষা হয় এখানে। টেস্ট ক্রিকেটের চেয়ে ভালো আর কোনো ফরম্যাট হতে পারে না, যদি আপনি সত্যিই দেশকে প্রতিনিধিত্ব করার মাধ্যমে গর্বিত হতে চান।’

তাসকিন খেলবেন কিনা তা নিয়ে এখনো নিশ্চিত হতে পারেনি বাংলাদেশ। তবে উইকেটের যে অবস্থা তাতে চার পেসার খেলালেও অবাক হওয়ার কিছু থাকবেনা। হাথুরু বললেন, ‘সবুজ ঘাস রয়েছে, কারণ গত কয়েকদিন বৃষ্টি হয়েছে। আমি মিরপুরে আগেও সবুজ উইকেট দেখেছি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষে সবুজ উইকেটেই খেলেছি। আগের প্রশ্নের সাথে তাল মিলিয়েই বলতে হয় আমাদের ফাস্ট বোলার আছে, তাই তাদের সুবিধা হয় এমন কন্ডিশনই আমাদের দিতে হবে।’ আফগানদের বিপক্ষের এই টেস্টে টাইগার স্কোয়াডে বাড়তি পেসার রাখার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা সবাই জানি আমাদের এখন ৭-৮ জন পেসার আছে, যাদের আমরা যেকোনো সময় নিতে পারি। এইচপি থেকে বাংলাদেশ টাইগার্সে যারাই পেসারদের সঙ্গে কাজ করেছেন, তারা দারুণ ভূমিকা রেখেছেন এটা স্বীকার করতে হবে। আর পেসাররাও এই পর্যায়ে খেলার জন্য খুব দ্রুত প্রস্তুত হয়েছে। কালকে আমরা তিন পেসার নিয়ে খেলবো নাকি চারজন জানি না এখনও, কিন্তু আমি আত্মবিশ্বাসী যে তারা ভালো খেলার জন্য প্রস্তুত।’

অন্যদিকে, আফগান কোচ বললেন তার দল আক্রমনাত্মক ক্রিকেটটাই খেলতে চায়। বাংলাদেশ নিজেদের মাটির সুবিধা নিলেও ভালো খেলতে মুখিয়ে আফগানিস্তান, কোচ জনাথন ট্রট বলেন, ‘হোম টিম তো এডভান্টেজ পাবেই। তার মানে এই নয় তারা আমাদের চেয়ে ভালো খেলবে। আমরা বাংলাদেশে টেস্ট খেলার ব্যাপারে রোমাঞ্চিত। আমরা নিজেদের সেরাটাই চেষ্টা করব। সবাই টেস্টের জন্য প্রস্তুত, এটা নিশ্চিত করা আমাদের কাজ।

মিরপুরে ব্যাটিং অনুশীলন করেছেন তামিম ইকবাল। তবে একমাত্র টেস্টে তিনি থাকবেন কিনা তা নির্ভর করছে তার শরীর কতটা প্রস্তুত তার উপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।