ঢাকাMonday , 13 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

এবার নারী ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ

parag arman
March 13, 2023 5:45 pm
Link Copied!

ক্রিকেট ও হকির পর এবার শুরু হচ্ছে নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ। এই লিগের নামকরণ করা হয়েছে বাংলাদেশ ওমেন্স সুপার লিগ (বিডব্লিউএসএল)। আগামী মে মাসে এই লিগ আয়োজনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং কে-স্পোর্টস। এই প্রতিষ্ঠানটিই বিডব্লিউএসএল’র স্বস্ত্ব পেয়েছে।

সোমবার বিকেলে রাজধানীর এক পাঁচতারকা হোটেলে জমকালো আয়োজনে নারী ফ্র্যাঞ্চাইজি লিগের লোগো উন্মোচন হয়। এ অনুষ্ঠানেই প্রস্তাবিত এই লিগের নানা দিক তুলে ধরেন কে-স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ করিম। তিনি জানান, এই লিগে ছয়টি দল খেলবে। দু’টি ভেন্যুতে ম্যাচ আয়োজনের পরিকল্পনা থাকলেও সিলেটকে প্রাধান্য দিচ্ছেন তিনি। সিলেটে লিগ শুরু হয়ে শেষ চার ম্যাচ ঢাকায় অনুষ্ঠিত হবে। স্থানীয় ও বিদেশি ফুটবলারদের অংশগ্রহণের এই লিগে নারীদের কোচিংয়ে আগ্রহী করে তুলতে সবগুলো দলের সহকারী কোচ স্থানীয় নারীদের রাখার সুযোগ করে দেওয়া হয়েছে। ইউরোপ ও এশিয়ার শীর্ষ পর্যায়ে খেলার অভিজ্ঞতা সম্পন্ন অন্তত তিনজন খেলোয়াড় এই লিগে খেলবেন। বাকিরা দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে আসবেন।

লোগো উন্মোচন অনুষ্ঠানে বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘মেয়েরা বর্তমানে ফুটবল খেলে যে অংকের টাকা পাচ্ছে তা আমার দৃষ্টিতে যথেষ্ট নয়। এখান থেকে তারা বাড়তি কিছু অর্থ পাবে। যা তাদের সহায়তা করবে। দ্বিতীয়ত এই লিগের কল্যাণে মেয়েরা ম্যাচ খেলার সুযোগ পাবে। দুটি বিষয় মাথায় রেখেই আমরা নারী ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনে সম্মতি দিয়েছি।’

বাফুফের নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরণ এই লিগ আয়োজনের উদ্যোগ নেওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় নারী দলের অধিনায়ক সাবিনা খাতুন উচ্ছ্বাস প্রকাশ করে বলেন,‘মেয়েদের যে স্বপ্ন ছিল তা পূরণ হতে যাচ্ছে। বাংলাদেশের নারী ফুটবলে আস্থার যে জায়গা তৈরি হয়েছে, তার প্রতিদান হিসেবে আমরা দেশকে সাফ চ্যাম্পিয়ন ট্রফি উপহার দিতে পেরেছি। ফুটবলের সুদিন হারিয়ে গিয়েছিল, সেটা ফিরে এসেছে মেয়েদের হাত ধরেই।’

জাতীয় দলের সঙ্গে বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি সেখান থেকে এক ভিডিও বার্তায় নারীদের এই লিগ আয়োজনের ঘোষণায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন। জামাল এই লিগের সাফল্য কামনা করে পুরুষ ফুটবলারদের জন্যও ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের অনুরোধ জানান। অনুষ্ঠানে দেশের শোবিজ তারকাদের মধ্যে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী শারমিন সুলতানা সুমি, অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও তানজিন তিশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।