ঢাকাSunday , 12 March 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইংল্যান্ডকে হারাতে পারা একটা অ্যাচিভমেন্ট

parag arman
March 12, 2023 6:36 pm
Link Copied!

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতার দিনে বাংলাদেশের মাটিতে পা রেখেছে আয়ারল্যান্ড। খেলা শেষে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপকালে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারাতে পারা একটি দারুণ অ্যাচিভমেন্ট। তবে শুধুমাত্র এক ফরমেটেই নয়, সব ফরমেটেই প্রতিপক্ষকে হারানোর তাগিদ থাকতে হবে।

ঐতিহাসিক এক জয় পাওয়ায় দারুণ উচ্ছ্বসিত বিসিবি সভাপতি আরো জানান, আসন্ন আয়ারল্যান্ড ও আফগানিস্তান ঘরের মাঠের এই দুই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিশ্চিত করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

ঠাসা সূচির কারণে ভারত, অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ডের মতো বড় দলগুলো ক্রিকেটারদের খেলানোর ক্ষেত্রে রোটেশন পদ্ধতিতে হেঁটেছে। বাংলাদেশ অবশ্য এখনও পথে হাঁটতে পারেনি। তবে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে বাংলাদেশ। এখনও বিশ্বের সেরা পরাশক্তি হয়ে উঠতে না পারলেও ক্রিকেটারদের বিশ্রাম দেয়া নিয়ে ভাবছে তারা।

যদিও বিসিবির সেই ভাবনাটা বিশ্বকাপে নিজেদের বিকল্প ক্রিকেটার দেখে নেয়ার জন্য। ওয়ানডে বিশ্বকাপের আগে ঘরের মাঠে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে খেলবেন সাকিব আল হাসানরা। সেই দুই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেবে বিসিবি।

যদিও কাদেরকে বিশ্রাম দেয়া হবে তা জানা যায়নি। কয়েকজন তরুণ ক্রিকেটারকে দেখে নিতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। সব পজিশনেই ক্রিকেটারদের বাজিয়ে দেখা হতে পারে। এদিকে যাদের পরিবর্তে বাজিয়ে দেখা হবে তারা বাদ পড়ছেন না বলে নিশ্চিত করেছেন বোর্ড সভাপতি।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পাপন বলেন, ‘সবশেষ আমি যখন আপনাদের সঙ্গে কথা বলেছিলাম তখনই আপনাদের বলা হয়েছে। আয়ারল্যান্ড সিরিজ এবং তারপর আরেকটা সিরিজ আছে আফগানিস্তান সিরিজে বেশ কিছু রদ-বদল হবে। রদ-বদল হওয়ার মানে এই না কাউকে বাদ দিয়ে কাউকে নেয়া হচ্ছে। কিছু খেলোয়াড়কে দেখতে হবে। এখন কোনো খেলোয়াড়কে যদি দেখতেই না পারে তাহলে একজনকে না দেখে, না শুনে তো বিশ্বকাপ খেলতে দেয়া যায় নাি। ধরেন আমাদের একজন ওপেনার ইনজুরড হয়ে গেল তাহল ওইখানটায় কে খেলবে? একটা বিকল্প তো লাগবে, জানতে হবে কে হবে, কে আছে, কে পারে। ওর মতো ভালো না হতে পারে কিন্তু আমার তো প্লেয়ারটা মাথায় থাকতে হবে। এই যদি ইনজুরড হয় তাহলে এই জায়গায় কে আসবে।’

‘একইভাবে প্রতিটা পজিশনেই মিডল অর্ডার, ওপেনিংয়ে, প্রথম তিনজনে, তারপরের তিনজনের মধ্যে, তারপরের তিনজনের মধ্যে। এগুলো জন্য ২/১ টা প্লেয়ারদের দেখা হবে। এই দেখার জন্য কাউকে কাউকে বিশ্রামও দেয়া হতে পারে। আমরা বিশ্রাম দিতে পারি মানে ওরা বিশ্রাম দিতে পারে। অধিনায়কের কল, সেটা দিতেই পারে। এটা নিয়ে হতাশ হওয়ার কিছু নেই, আলোচনারও কিছু নেই। এটা শুধু দেখার জন্য এবং আমার মনে হয় সবাইকে এভাবেই দেখা উচিত। কাউকে বাদ দেয়ার জন্য কোনো সিদ্ধান্ত নেয়া হচ্ছে না।’

ওয়ানডেতে হারলেও ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। আগামী ১৪ মার্চ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে খেলতে নামবে বাংলাদেশ ও ইংল্যান্ড। সিরিজে এগিয়ে থাকায় শেষ ম্যাচে বেঞ্চে থাকা ক্রিকেটারদের বাজি দেখার সুযোগ রয়েছে।

সেই সুযোগটা লুফে নিতে পারে বাংলাদেশ। এমন ইঙ্গিতই দিয়েছেন বোর্ড সভাপতি। পাপন বলেন, ‘টি-টোয়েন্টিতেও পরিবর্তন আসতে পারে। জেতা দল, তবুও দেখবেন নতুন ২/১জনকে দেখা হচ্ছে। এর মানে এই না তাদেরকে বাদ দিয়ে দিয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।