লংকান ১০ ক্রীড়াবিদের পলায়ন

লংকান ১০ ক্রীড়াবিদের পলায়ন

কমন‌ওয়েলথ গেমস

নানা সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা দলের দশ ক্রীড়াবিদ বার্মিংহাম কমনওয়েলথ গেমস থেকে পালিয়েছে। গেমসে অংশ নিতে এসে হঠাৎই উঠা‌ও হয়েছে তারা। এই মুহূর্তে তাঁদের সন্ধান পাওয়া যাচ্ছে না। তবে, এই হঠাৎ উধাও হয়ে যাওয়াটা পুরোটাই ইচ্ছাকৃত বলে মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা এএফপি'কে এক উচ্চপদস্থ স্পোর্টস অফিসিয়াল জানান, হয়তো ব্রিটেনে থেকে যাওয়ার উদ্দেশ্যেই এই চেষ্টা করেছেন সেই ক্রীড়াবিদরা।

নাম প্রকাশ না করার শর্তে শ্রীলঙ্কার এক অফিসিয়াল জানান, নিজেদের ইভেন্ট শেষ করে নয়জন ক্রীড়াবিদ এবং একজন ম্যানেজার উধাও হয়েছেন। এঁদের মধ্যে তিনজন জুডোকা চামিলা ডিলানি, তাঁর ম্যানেজার আসিলা ডি সিলভা এবং কুস্তিগীর শানিথ চতুরঙ্গাল গত সপ্তাহেই উধাও হন। এরপরই স্থানীয় পুলিশের দ্বারস্থ হন শ্রীলঙ্কার অফিসিয়ালরা এবং নিখোঁজ ডায়েরি করেন। ঐ কর্মকর্তা বলেন, "এরপর আরও সাতজন উধাও হয়েছে।" তবে, এই সাতজনকে চিহ্নিত করা যায়নি। তিনি এ-ও বলেন, "আমাদের অনুমান ওরা ব্রিটেনে থাকতে চায়, চাকরি পাওয়ার জন্য।"

এই ঘটনার পরই ১৬০ সদস্যের শ্রীলঙ্কার কন্টিজেন্টের বাকিদের পাসপোর্ট নিয়ে নেয় ম্যানেজমেন্ট যাতে তাঁরা নিজেদের দেশে ফিরে যান। এতে তাঁদের মধ্যে অনেকের উধাও হয়ে যাওয়ার পরিকল্পনা থাকলেও ভেস্তে যায়।

উধাও হওয়া প্রথম তিনজনকে ব্রিটিশ পুলিশ চিহ্নিত করলেও তাঁরা কোনও আইনভঙ্গের কাজ করেননি এবং তাঁদের ভিসার মেয়াদ রয়েছে ছয়মাস। তাই তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তবে, এই তিনজন কোথায় আছেন, কী করছেন সে বিষয়ে শ্রীলঙ্কার ম্যানেজমেন্টকে পুলিশ কিছু জানায়নি। ব্রিটেনের ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশের অধীনে আসে বার্মিংহাম। তাঁদের পক্ষ থেকে বলা হয়, "তদন্ত করা হচ্ছে এটা জানতে যে তাঁরা নিরাপদ এবং সুস্থ রয়েছেন কিনা জানতে।" এর থেকে বেশি কিছু বলতে চায়নি পুলিশ কর্মকর্তারা। 

গতকাল রবিবার পর্যন্ত চলতি কমনওয়েলথ গেমসে মোট চারটি পদক পেয়েছে শ্রীলঙ্কা। একটি রূপা এবং তিনটি ব্রোঞ্জ পেয়েছে দ্বীপরাষ্ট্রটি। তবে, এই প্রথম নয়, বিদেশে আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতায় অংশ নিতে এসে শ্রীলঙ্কার ক্রীড়াবিদদের উধাও হয়ে যাওয়ার ঘটনা আগেও ঘটেছে। তবে, বেশি দিন ব্রিটেনে এই দশজন লুকিয়ে থাকতে পারবেন না বলেই মনে করেন শ্রীলঙ্কা দলের এক ম্যানেজার।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD