ভারতের ফুটবলকে নিষিদ্ধ করলো ফিফা

ভারতের ফুটবলকে নিষিদ্ধ করলো ফিফা

ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করলো ফিফা। সেদেশের ফুটবলে এটি একটি বিরাটা ধাক্কা। আজ মঙ্গলবার সাতসকালে এমন দুঃসংবাদ পেতে হবে ভাবা যায়নি। শেষ পর্যন্ত ভারতীয় ফুটবল নির্বাসিত। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে শাস্তির কথা ঘোষণা করেছে ফিফা। এই শাস্তির কারণে গভীর সঙ্কটে পড়লো ভারতীয় ফুটবল। তাছাড়া অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল আয়োজন প্রবল অনিশ্চয়তার মধ্যেও পড়ল ভারত।

ভারতীয় সময় আজ ভোর রাতে একটি ইমেল আসে এআইএফএফ-এর কাছে। মেলটি করা হয়েছে জুরিখের ফিফার সদর দপ্তর থেকে। সেই ইমেলে উল্লেখ করা হয়েছে, তৃতীয় পক্ষ বা থার্ড পার্টির সরাসরি হস্তক্ষেপের কারণেই অনির্দিষ্টকালের জন‍্য নিষিদ্ধ করা হল ভারতকে। এর আগে বহুবার ফিফা ভারতীয় ফুটবল সংস্থাকে সতর্ক করেছে। এমনকি কেন্দ্রিয় ক্রীড়া মন্ত্রণালয়কে জানিয়েছে, সুপ্রিম কোর্টের সরাসরি হস্তক্ষেপ তারা পছন্দ করছে না। কিন্তু তারপরই তারা কোনও পদক্ষেপ না নেওয়াতেই এই এই চরম সিদ্ধান্ত। ফিফা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে।

ফিফা জানায়, ‘এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যেদিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সেদিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।’

আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল হওয়ার কথা। তার মধ্যে পরিস্থিতি না বদলালে এই টুর্নামেন্ট ভারত থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হবে।

তৃতীয় পক্ষের হস্তক্ষেপ, ফিফার ভাবমূর্তির বড় রকমের নিয়মভঙ্গ। যতক্ষণ না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটি সমস্ত নিয়ন্ত্রণ ফিরে পাচ্ছে, এই নির্বাসন বহাল থাকবে। ফলে ভারত কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD