তামিম এখন আট হাজারে

তামিম এখন আট হাজারে

ক্রিকেটে বাংলাদেশের সফলতম ব‍্যাটসম‍্যান তামিম ইকবাল। আর ওয়ানডেতে তিনি একেবারেই অনন্য। সতীর্থদের সঙ্গে ক্রমেই বাড়িয়ে চলেছেন ব‍্যবধান। আরেকটি মাইলফলকে তিনি পৌঁছে গেলেন সবার আগে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে স্পর্শ করলেন ৮ হাজার রান।

হারারেতে আজ শুক্রবার ৭ হাজার ৯৪৩ রান নিয়ে প্রথম ওয়ানডে শুরু করেন তামিম। দায়িত্বশীল ব‍্যাটিংয়ে ৭৯ বলে পঞ্চাশ ছুঁয়ে বাংলাদেশ অধিনায়ক এগিয়ে যান সামনে।

আট হাজার ছুঁয়ে অবশ‍্য এগোতে পারেননি বেশিদূর। সিকান্দার রাজার উপর চড়াও হতে গিয়ে ধরা পড়েন ইনোসেন্ট কাইয়ার হাতে। ৯ চারে ৮৮ বলে ৬২ রান করেন তামিম। বাঁহাতি এই ওপেনারের বিদায়ে ভাঙে ১১৯ রানের উদ্বোধনী জুটি।

মাইলফলকটি ছুঁতে তামিমের লাগল ২২৭ ইনিংস। বাংলাদেশের আর কারো নেই সাত হাজার রানও। ৬ হাজার ৭৫৫ রান নিয়ে তার পরেই আছেন সাকিব আল হাসান। মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিমের রান ৬ হাজার ৬৯৭। বাংলাদেশের আর কেউ ছুঁতে পারেননি পাঁচ হাজার রানও।

ওয়ানডেতে এক সময়ে তুমুল লড়াই ছিল তামিম ও সাকিবের মধ‍্যে। গত কয়েক বছরের দারুণ ধারাবাহিকতায় সতীর্থকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গেছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

প্রথম ৩ হাজার রান ছুঁয়েছিলেন ১০২ ইনিংস। পরের ১২৫ ইনিংসে যোগ করলেন আরও পাঁচ হাজার রান। তার সবশেষ হাজার রান এলো ২৩ ইনিংসে।

জিম্বাবুয়ের বিপক্ষেই ২০২০ সালে ২০৪তম ইনিংসে সাত হাজার রান ছুঁয়েছিলেন তামিম। এই দলের বিপক্ষেই ২০১৮ সালের জানুয়ারিতে ১৭৫ ইনিংসে ছুঁয়েছিলেন ছয় হাজার রান।

দ্রুততম আট হাজার রানের রেকর্ড বিরাট কোহলির। ভারতের এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যানের লেগেছিল ১৭৫ ইনিংসে।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD