শুক্রবার মাঠে নামছে আর্জেন্টিনা ‌ও ব্রাজিল

শুক্রবার মাঠে নামছে আর্জেন্টিনা ‌ও ব্রাজিল

বিশ্বকাপ বাছাইপর্ব

আগেই বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। তবে বাছাইপর্বের ম্যাচ এখন‌ও শেষ হয়নি তাদের। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে দুটি দলেরই পাঁচটি করে খেলা বাকি রয়েছে। এ ধারাবাহিকতায় লিওনেল মেসি ও নেইমারের দেশ আবারও নামতে যাচ্ছে বাছাইপর্বের ম্যাচে।

শুধু তাই নয়, দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে অংশ নেয়া দশ দলের মধ্যে ছয়টি দেশ মাঠে নামছে। তিনটি ম্যাচই মাঠে গড়াবে বাংলাদেশ সময় শুক্রবার। রাত ৩টায় ইকুয়েডরের আতিথ্য নেবে অপ্রতিরোধ্যভাবে শীর্ষে থাকা ব্রাজিল। ভোর ৫টায় লড়বে প্যারাগুয়ে ও উরুগুয়ে। আর সকাল ৬টা ১৫ মিনিটে স্বাগতিক চিলির মুখোমুখি হবে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শনিবার বাকি দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে কলম্বিয়া-পেরু ও ভেনিজুয়েলা-বলিভিয়া। তবে মহামারী করোনার কারণে শেষ মুহূর্তে খেলা স্থগিত হওয়ার সম্ভাবনা আছে বলেও গুঞ্জন রয়েছে।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে শীর্ষ চার দল সরাসরি কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। পঞ্চম স্থানে থাকা দলটিকে এশিয়ান প্রতিপক্ষের বিরুদ্ধে প্লে-অফ খেলতে হবে। ব্রাজিল ও আর্জেন্টিনা ছাড়া বাকি দুই দল এখনও নিশ্চিত হয়নি। ১০ দলের প্রতিযোগিতায় মাত্র ৭ পয়েন্ট নিয়ে সবশেষ অবস্থানে থাকা ভেনিজুয়েলা ইতোমধ্যেই বাছাইপর্ব থেকে ছিটকে গেছে। ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকে এই অঞ্চলের প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকেট কেটেছে ব্রাজিল। ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। পরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে ইকুয়েডর (২৩ পয়েন্ট), কলম্বিয়া ও পেরু (১৭), চিলি ও উরুগুয়ে (১৬) এবং বলিভিয়া (১৫)।

ব্রাজিল ও আর্জেন্টিনা দুদলই মূলপর্ব খেলা নিশ্চিত করায় বাকি ম্যাচগুলোতে তরুণদের ঝালিয়ে নিতে চাইবে। পরের দুই রাউন্ডে দল দুটির দুই তরুণ ভিনিসিয়াস জুনিয়র ও পাওলো দিবালার দিকে দৃষ্টি থাকছে সবার। দুজনই ক্লাব ফুটবলে নিজেদের দারুণভাবে প্রমাণ করলেও জাতীয় দলে এসে ছন্দ হারিয়ে ফেলছেন। ব্রাজিলিয়ান তরুণ ভিনিসিয়াস জুনিয়র জাতীয় দলের হয়ে প্রথম ৯ ম্যাচে কোন গোল করতে পারেননি। অন্যদিকে আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা ৩১ ম্যাচে করেছেন মাত্র দুই গোল। স্বাগতিক ইকুয়েডরের বিরুদ্ধে গোঁড়ালির ইনজুরিতে থাকা নেইমারের পরিবর্তে ভিনিসিয়াসের ওপরই আস্থা রাখতে চাইছেন ব্রাজিলিয়ান কোচ তিতে। 

অন্যদিকে চিলির বিরুদ্ধে মেসির স্থলাভিষিক্ত হতে পারেন দিবালা। করোনা আক্রান্ত হওয়ায় মেসির ক্লাব পিএসজি আর্জেন্টিনাকে অনুরোধ করে তাকে দলে না রাখতে। ফরাসী জায়ান্টদের সেই অনুরোধ রেখে বাছাইপর্বের পরের দুই ম্যাচে মেসিকে দলে রাখেনি আর্জেন্টাইন ফুটবল এ্যাসোসিয়েশন।

স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা ভিনিসিয়াস জুনিয়রের জাতীয় দলের ফর্ম নিয়ে সবসময়ই সমালোচনা করেছেন কোচ টিটে। ২১ বছর বয়সী এই তরুণ ফরোয়ার্ড নিজেকে সেভাবে বিখ্যাত হলুদ জার্সি গায়ে প্রমাণ করতে পারছেন না। তবে এই উইঙ্গারের আরও ধৈর্যের প্রয়োজন আছে বলে মনে করেন সেলেসাও কোচ। টিটে বলেন, আমাদের তরুণদের নিয়ে আরও বেশি সতর্ক হতে হবে। আমাদের শান্ত থাকার প্রয়োজন আছে। তাদের কাছে এখনই খুব বেশি প্রত্যাশা করা উচিত না। মাদ্রিদে ভিনিসিয়াসের তৃতীয় মৌসুম ছলছে। তবে আমাদের সঙ্গে খুব একটা খেলার সুযোগ পায়নি। গত নবেম্বর মাসে আর্জেন্টিনার বিরুদ্ধে সে দারুণ খেলেছে।

রিয়ালে ভিনিসিয়াসের সতীর্থ মিডফিল্ডার কাসেমিরো বলেন, ভিনিসিয়াস সত্যিই ব্যতিক্রমী একজন খেলোয়াড়। আমি প্রতিদিনই তাকে দেখছি আর মুগ্ধ হচ্ছি। আমি তাকে ক্লাবে বড় হতে দেখেছি। জাতীয় দলে খেলার ধরন সম্পূর্ণ ভিন্ন। এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়াটাও অনেক সময় কঠিন হয়ে পড়ে। ক্লাব ফুটবলে আমরা অনেক বেশি সময় ব্যয় করি। সেই তুলনায় ভিন্ন একটি প্রতিযোগিতায় এসে সবার জন্য তা মোটেই সহজ হয় না। তবে যত তাড়াতাড়ি একজন এর সঙ্গে মানিয়ে নিতে পারবে ততই তার জন্য মঙ্গল। আমাদের ভুলে গেলে চলবে না ভিনিসিয়াসের বয়স মাত্র ২১ বছর।

এদিকে কোচ লিওনেল স্কালোনির অধীনে গত বছর কোপা আমেরিকা জয় করা আর্জেন্টিনা এখনও সুখস্মৃতিতে আছে। ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা ২৮ বছর দিবালাকে নিয়ে স্কালোনি বাড়তি পরিকল্পনা সাজিয়েছেন। এরই অংশ হিসেবে চিলির উত্তরাঞ্চলীয় শহর কালামা সফরে মেসির পরিবর্তে দিবালাকে খেলানোর সম্ভাবনাই বেশি। মূলপর্বের টিকেট নিশ্চিত হয়ে গেলেও আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ জানিয়েছেন তার সতীর্থরা জয়ের জন্য ক্ষুধার্ত আছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD