বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট

২০২১ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে  ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের(আইসিসি) বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রুট। ২০২১ সালে ১৫ ম্যচে ১৭০৮ রান করেন তিনি।  

এদিকে, আইসিসির নারী বর্ষসেরা ক্রিকেটার হিসেবে রাচেল হেইতো ফ্লিন্ট ট্রফি জিতেছেন ভারতের স্মৃতি মান্ধনা। ২২ আন্তর্জাতিক ম্যাচে ৩৮ দশমিক ৮৬ গড়ে ৮৫৫ রান করেছেন মান্ধানা। ১টি সেঞ্চুরি ও পাঁচটি হাফ-সেঞ্চুরি ছিলো।

এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ রানের তৃতীয় স্থানে রুট। তার আগে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ ও ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচাডর্স। গেল বছল দু’টি ডাবল সেঞ্চুরি ও চারটি সেঞ্চুরি করেন রুট। এরমধ্যে ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজে তিনটি সেঞ্চুরি ছিলো তার।

২০১১ সালে ইংল্যান্ডের হয়ে অ্যালিষ্টার কুক বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছিলেন। কুকের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বর্ষসেরা টেস্ট খেলোয়াড় হওয়া রুট বলেন, ‘এই পুরস্কার পেয়ে আমি অবিশ্বাস্যভাবে গর্বিত।’ তিনি আরও বলেন, ‘আমি বিশ্বের অনেক বিস্ময়কর খেলোয়াড়ের মতো একই কাতারে থাকতে পেরে খুশি এবং এটি বিশাল বড়।’ রুট বলেন, ‘যদি সত্যিই সেরা সেঞ্চুরির কথা বলা হয়, তবে সেটা সম্ভবত ভারতের বিপক্ষে চেন্নাই টেস্ট।’

সিরিজের প্রথম টেস্ট ম্যচে ২১৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। রুট আরও বলেন, ‘সেটি আমার শততম ম্যাচ হওয়ায়, এর স্মৃতি স্মরনীয় হয়ে থাকবে দীর্ঘদিন।’ 

তবে রুটের অধীনে, বছরটা ভালো যায়নি ইংল্যান্ডের। ১৫ টেস্টে মাত্র ৪টিতে জিতেছে তারা। অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজ সিরিজ হারে ইংল্যান্ড। সিরিজে কোন সেঞ্চুরি ছিলো না রুটের। এছাড়াও ভারত ও নিউজিল্যান্ডের কাছে সিরিজ হারে তারা। রুটের সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হিসেবে মনোনীত হয়েছিলেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন, শ্রীলংকার দিমুথ করুনারত্নে ও ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD