এমবাপ্পের চার গোলে বিশ্বকাপ নিশ্চিত ফ্রান্সের

এমবাপ্পের চার গোলে বিশ্বকাপ নিশ্চিত ফ্রান্সের

কিলিয়ান এমবাপ্পের চার গোলে ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে কাজাকাস্তানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচে রিয়াল তারকা করিম বেনজেমা করেছেন দুই গোল। এছাড়া আরো দুই গোল এসেছে আদ্রিয়েন র‌্যাবিয়ট ও আঁতোয়ান গ্রীজম্যানের কাছ থেকে। ৮৪ মিনিটে স্পট কিক থেকে পেনাল্টিতে গোল দিয়ে গ্রীজম্যান ফ্রান্সের হয়ে ৪৬টি আন্তর্জাতিক গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। এই গোলের মাধ্যমে তিনি কিংবদন্তী ফরাসী তারকা মিশেল প্লাতিনিকে ছাড়িয়ে গেছেন। তার আগে সর্বোচ্চ গোলের তালিকায় আছেন দু’জন, থিয়েরি অঁরি (৫১) ও অলিভার গিরুদ (৪৬)।

এদিকে ব্রাসেলসে এস্তোনিয়াকে ৩-২ গোলে পরাজিত করে গ্রুপ-ই‘র শীর্ষস্থান নিশ্চিত করেছে বেলজিয়াম। ফ্রান্সের সাথে তাই প্রতিবেশী বেলজিয়ামেরও কাতারের টিকিট নিশ্চিত হয়েছে। এই গ্রুপে দ্বিতীয় স্থানে আছে ওয়েলস। গতকাল কার্ডিফে বেলারুসকে ৫-১ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে গ্যারেথ বেলের দল।

২০১৮ সালের বিশ্বকাপে খেলতে না পারা নেদারল্যান্ডস পোডোগোরিকাতে মন্টেনেগ্রোর বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকেও শেষ ১০ মিনিটে দুই গোল হজম করে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছে। ২৫ মিনিটে মেমফিস ডিপের পেনাল্টিতে এগিয়ে যায় নেদারল্যান্ড। ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন ডিপে। নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাওয়া ডাচরা যখন বেশ স্বস্তিতে ছিল তখনই বিপত্তি ঘটে। ৮২ মিনিটে ইলিয়া ভুকোটিচের সৌজন্যে এক গোল পরিশোধ করে মন্টেনেগ্রো। চার মিনিট পর নিকোলা ভুজনোভিচের গোলে সমতায় ফিরে মন্টেনেগ্রো। নেদারল্যান্ড এখনো গ্রুপে এগিয়ে থাকা অপর দুই দল তুরষ্ক ও নরওয়ের থেকে দুই পয়েন্ট এগিয়ে শীর্ষ স্থানেই রয়েছে। শেষ ম্যাচে নরওয়ের সাথে জিততেই হবে ডাচদের।

প্যারিসের ম্যাচের ৬ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন এমবাপ্পে। ১২ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন পিএসজির এই তরুণ তুর্কি। ৩২ মিনিটে কিংসলে কোম্যানের সহযোগিতায় হ্যাটিট্রক পূরণ করতে কোন ভুল করেননি এমবাপ্পে। এমবাপ্পের হ্যাটট্রিকে ৩-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ফ্রান্স।

দ্বিতীয়ার্ধে আরো বেশী উজ্জীবিত হয়ে মাঠে নামে দিদিয়ের দেশ্যমের শিষ্যরা। ৫৫ ও ৫৯ মিনিটে পরপর দুই গোল করে বড় জয়ের আভাষ দেন বেনজেমা। ৭৫ মিনিটে গ্রীজম্যানের এসিস্টে আরো এক গোল করেন র‌্যাবিয়ত। ৮৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে আরো এগিয়ে দেন গ্রীজম্যান। ম্যাচ শেষের তিন মিনিট আগে এমবাপ্পে নিজের চতুর্থ গোল বড় জয় পায় ফ্রান্স। ৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-ডি’র শীর্ষ দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে ফ্রান্স। দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে টিকে আছে ফিনল্যান্ড ও ইউক্রেন।

ম্যাচ শেষে এমবাপ্পে বলেছেন, ‘বিশ্বকাপে খেলাটা সবসময়ই স্বপ্নের মত। আমরা মূল কাজটি শেষ করেছি। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে আমাদের মূল লক্ষ্যই ছিল বাছাইপর্ব পার করা। আবারো আমরা বিশ্বকাপ জয়ের জন্যই মাঠে নামবো।’

বসনিয়া-হার্জেগোভেনিয়াকে ৩-১ গোলে পরাজিত করে ইউক্রেনের থেকে দুই পয়েন্ট এগিয়ে এই গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড।

বাছাইপর্বে এ পর্যন্ত ৭ ম্যাচে মাত্র এক পয়েন্ট হারানো বেলজিয়ামের সামনে সুযোগ ছিল এস্তোনিয়ার বিপক্ষে জয় নিশ্চিত করে কাতারের টিকিট নিশ্চিত করা। আর সেটা দাপটের সাথেই করে দেখিয়েছে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলটি। এস্তোনিয়াকে ৩-১ গোলে পরাজিত করে গ্রুপ-ই’র শীর্ষ দল হিসেবেই বেলজিয়াম মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ব্রাসেলসে কোচ রবার্তো মার্টিনেজ ইনজুরির কারনে কাল মূল দলে পাননি রোমেলু লুকাকু, মিশি বাটশুয়ে ও টৌরি টিয়েলেমানসের মত তারকাদের। এ কারনে আক্রমনভাগে ক্রিস্টিয়ান বেনটেককে ডাকা হয়। আর ক্রিস্টাল প্যালেসের এই ফরোয়ার্ড মার্টিনেজকে হতাশ করেননি। ১১ মিনিটে তার গোলেই এগিয়ে যায় বেলজিয়াম। ৫৩ মিনিটে ইয়ানিক কারাসকো ব্যবধান দ্বিগুন করেন। এরিক সোরগা সফরকারীদের হয়ে এক গোল পরিশোধ করলেও থ্রোগান হ্যাজার্ড ৭৪ মিনিটে বেলজিয়ামের জয় নিশ্চিত করেন।

এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা ওয়েলসের পক্ষে বেলজিয়ামকে ধরা আর সম্ভব হলো না। যদিও গ্রুপের দ্বিতীয় স্থান নিশ্চিত করে ওয়েলস ইতোমধ্যেই প্লে-অফের টিকিট পেয়েছে। ইউরোপিয়ান বাছাইপর্ব থেকে এ পর্যন্ত কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে ডেনমার্ক, জার্মানী, ফ্রান্স ও বেলজিয়াম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD