টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ এখন ৭ এ

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ এখন ৭ এ

টি-টোয়েন্টি ক্রিকেটটাই এক সময় দুর্বলতার জায়গা ছিল বাংলাদেশের জন্য। জিম্বাবুয়ের বিপক্ষে জয় দিয়ে এই ফরমেটের শুরুটা হলে‌ও ফরমেটটি যেনো এতোদিন বুঝতেই পারেনি বাংলাদেশ। এবার এই করোনাকালীন সময়ে সবকিছু যেনো পাল্টে গেলো। জিম্বাবুয়েতে সিরিজের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষেও দুর্দান্ত সিরিজ জয় টাইগারদের। সেই ধারা ধরে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষেও প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। আর তাতেই পুরস্কৃত বাংলাদেশ দল।

আনুষ্ঠানিকভাবে ঘোষণা না এলেও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) ওয়েবসাইটে দেখা মিলেছে বাংলাদেশের র‍্যাংকিংয়ের উন্নতি। বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দল ৫২২৮ পয়েন্ট এবং ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে এসেছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের দশ নম্বরে ছিল বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর চার রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। আর এই চার রেটিং পয়েন্টেই ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা এবং আফগানিস্তানকে টপকে সাত নম্বরে উঠে এসেছে টাইগাররা।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটা ৩-২ ব্যবধানে জিতলে র‌্যাংকিংয়ের ছয় নম্বরে উঠে বসবে বাংলাদেশ। সিরিজ জয়ের ব্যবধান ৪-১ হলেও ছয়ে উঠবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। তবে বাংলাদেশ কিউইদের ৫-০ তে হোয়াইটওয়াশ করতে পারলেই এক লাফে পাঁচে উঠে বসবে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি নিজেদের দেশে চেনা কন্ডিশনে খেলবে বাংলাদেশ। নিজেদের দেশে বরাবরই শক্ত প্রতিপক্ষ টাইগাররা।

সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ ৫-০ ব্যবধানে জিততে পারলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

অবশ্য বাংলাদেশ কিউইদের ৫-০ ব্যবধানে পরাজিত করতে না পারলেও সুযোগ থাকবে র‍্যাংকিংয়ে পাঁচে ওঠার। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজটিতে জিততে হবে শ্রীলংকাকে। তবেই কমবে দক্ষিণ আফ্রিকার রেটিং এবং ২৪৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে উঠবে বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD