ম্যাচ ‌ও সিরিজ সেরা সাকিবের রেকর্ড

ম্যাচ ‌ও সিরিজ সেরা সাকিবের রেকর্ড

এক ‌ওভারে পাঁচ ছক্কা খা‌ওয়ায় মাত্র একদিন আগে দেশের ক্রিকেটপ্রেমীদের একাংশের কাছে 'ভিলেন' হয়ে গিয়েছিলেন সাকিব আল হাসান। পাঁচ ম্যাচের সিরিজে সেই ম্যাচটাই হেরেছে বাংলাদেশ। আর মাত্র এক দিনের ব্যবধানে সেই সাকিব সবার নয়নের মণি। দারুণ বোলিংয়ে অজিদের হারিয়ে হয়েছেন ম্যাচ ও সিরিজ সেরা।

ব্যাট হাতে আজ ভালো করতে পারেননি সাকিব। জাম্পার বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার এলবিডাব্লিউ হওয়ার আগে করেন ২০ বলে ১১ রান। তিনি সবটুকু পারফর্মেন্স যেন জমিয়ে রেখেছিলেন বোলিং ইনিংসের জন্য। কারণ, আগের ম্যাচেই তাকে সমালোচিত হতে হয়েছে। অজি অধিনায়ক ম্যাথু ওয়েডকে দিয়ে শিকার ধরা শুরু করেন। এরপর 'গোল্ডেন ডাক' মারা অ্যাস্টন টার্নারকে মাহমুদউল্লাহর তালুবন্দি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের শততম উইকেট তুলে নেন।

রেকর্ড গড়েই শেষ হয়নি সাকিবের কাজ। পাঁচ ছক্কার যন্ত্রণায় অজিদের ধসিয়ে দিতে না পারলে তিনি যেন শান্তি পাচ্ছিলেন না। ১৪তম ওভারে আবারও তাকে বোলিংয়ে আনেন মাহমুদউল্লাহ। ওই ওভারে অ্যালেক্স ক্যারি (৩) আর মোইজেস হেনরিকসকে (৩) আউট করে অজিদের ৬২ রানে প্যাকেট করে দেন! বাংলাদেশ জিতে ৬০ রানে। সাকিবের বোলিং ফিগার-.৪ ওভার, ১ মেডেন, ৯ রান, ৪ উইকেট! কী নির্মম প্রতিশোধ! ড্যান ক্রিশ্চিয়ান হয়তো আফসোস করছেন, আগের ম্যাচে পাঁচটি ছক্কা মারার জন্য।

অজিদের ১৩.৪ ওভারে ওভারে অল-আউট করে খুব স্বাভাবিকভাবেই ম্যাচসেরা হয়েছেন সাকিব। তার হাতে উঠেছে সিরিজ সেরার পুরস্কারও। ৫ ইনিংসে ২২.৮০ গড়ে করেছে ১১৪ রান। সেইসঙ্গে ১৮.১৪ গড়ে নিয়েছেন ৭ উইকেট। এই দুর্দান্ত পারফর্মেন্স করা অল-রাউন্ডারকে সিরিজ সেরা না করে উপায় আছে? আজকের ম্যাচেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১ হাজার রান ও ১০০ উইকেটের ডাবল পূর্ণ করেছেন বিশ্বসেরা এই অল-রাউন্ডার।

সাকিবের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে কেবল একজনেরই, লাসিথ মালিঙ্গা। তবে তার রান মাত্র ১৩৬। এছাড়া সাকিবের পর একশ টি-টোয়েন্টি উইকেটের দৌড়ে আছেন টিম সাউদি (৯৯ উইকেট) ও রশিদ খান (৯৫)। তবে ব্যাট হাতে তাদের রান যথাক্রমে ২৪৯ ও ১৭৯। সাকিব 'রেকর্ড' আল হাসানের কীর্তি আরও আছে। ক্রিকেটের তিন সংস্করণে সাকিবই একমাত্র ক্রিকেটার যিনি নূন্যতম ১০০ উইকেট আর ১ হাজার রানের যুগলবন্দি রেকর্ডের মালিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD