হ্যারি কেনে উড়ে গেল ইউক্রেন

হ্যারি কেনে উড়ে গেল ইউক্রেন

হ্যারি কেন ঝড়ে উড়ে গেল ইউক্রেনের প্রথম ইউরো সেমিফাইনাল খেলার স্বপ্ন। তাদেরকে ৪-০ গোলে পরাজিত করে ইউরো কাপের শেষ চারে উঠল থ্রি লায়ন্স। এই জয়ে ১৯৯৬ সালের পর এই প্রথম ইউরো সেমিফাইনাল খেলবে ইংল্যান্ড। 

এর আগে ইউক্রেনের বিরুদ্ধে সাত ম্যাচে মাত্র একটিতে হেরেছিল ইংল্যান্ড, ২০০৯ সালে বিশ্বকাপের বাছাইপর্বে। ২০১৩ সালে দুই দলের শেষ সাক্ষাত গোলশূন্য়ভাবে শেষ হয়েছিল। কোয়ার্টার ফাইনালে আন্দ্রেই শেভচেঙ্কোর দলের বিরুদ্ধে আক্রমণাত্মক খেলার লক্ষ্যে ৪-২-৩-১ ছকে দল নামিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। তাঁর রণকৌশল ও দল নির্বাচন নিয়ে অনেকে অনেক প্রশ্ন তুললেও কোচের আস্থার মর্যাদা দিচ্ছিলেন ফুটবলাররা। 

স্তাদিও অলিম্পিকোয় ম্যাচের চার মিনিটেই এগিয়ে যায় ইংল্যান্ড। ইউক্রেন ডিফেন্সকে নাস্তানাবুদ করে রাহিম স্টার্লিংয়ের বাড়ানো বল জালে জড়াতে ভুল করেননি অধিনায়ক হ্যারি কেন। এরপর স্যাঞ্চো, মাউন্ট, স্টার্লিংরা কয়েকটি সুযোগ তৈরি করলেও প্রথমার্ধে এক গোলেই এগিয়ে ছিল ইংল্যান্ড। 

প্রত্যাশিতভাবেই দ্বিতীয়ার্ধে নিজেদের খেলার মান আরও উন্নত করে ইংলিশরা। ৪৬ মিনিটে লিউক শ-র ফ্রিকিক থেকে হিওর্হি বুশ্চেনের নাগালের বাইরে দিয়ে হ্যারি মাগুয়্যারের জোরালো হেড জালে জড়াতেই ইংল্যান্ড এগিয়ে যায় ২-০ ব্যবধানে।

চার মিনিট পরেই হ্যারি কেনের দ্বিতীয় গোল। স্টার্লিংয়ের ব্যাক হিল থেকে বল পেয়ে কেনকে লক্ষ্য করে ক্রস দেন শ, তা থেকে গোললাইন পেরিয়ে যায় কেনের হেড। এই গোলেই মেজর টুর্নামেন্টে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক গোলদাতাদের তালিকায় অ্যালান শিয়েরারের ৯ গোলের রেকর্ড স্পর্শ করেলেন কেন। সামনে এখন শুধুই গ্যারি লিনেকারের দশ গোলের রেকর্ড। ২০০০ সালের ইউরোর পর একই ইউরোতে তিনটি অ্যাসিস্ট করে এবার ডেভিড বেকহ্যামের রেকর্ড স্পর্শ করলেন লিউক শ। 

এরপরই ম্যাসন মাউন্টের কর্নার থেকে হেড করে ইংল্যান্ডের চতুর্থ গোলটি করেন বদলি খেলোয়াড় জর্ডান হেন্ডারসন। দেশের হয়ে প্রথম গোল পেলেন তিনি ৬২তম ম্যাচে। তবে ব্যবধান কমানোর চেষ্টা চালাতে থাকে ইউক্রেন। কিন্তু পিকফোর্ডকে পরাস্ত করা সম্ভব হয়নি। বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে মেজর টুর্নামেন্টের নক আউট পর্বে ইংল্যান্ড মাত্র একবারই চার গোল করেছিল। ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে জার্মানির বিরুদ্ধে চার-দুই গোলে জিতেছিল থ্রি লায়ন্স। টানা দ্বিতীয় মেজর সেমিফাইনালে ইংল্যান্ড মুখোমুখি হবে ডেনমার্কের, বুধবার ওয়েম্বলিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD