শিরোপা জিতে বিপুল অর্থ পুরস্কার আর্জেন্টিনার

শিরোপা জিতে বিপুল অর্থ পুরস্কার আর্জেন্টিনার

কোপা আমেরিকা ফুটবল

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে একমাত্র গোলে হারিয়ে ট্রফি জয়ের পাশাপাশি সেরা খেলায়াড় এবং সর্বোচ্চ গোলদাতার পুরস্খার‌ও জেতেন আর্জেন্টাইন মহাতারকা লি‌ওনেল মেসি। ২৮ বছরের শিরোপা খরা গোছানোর সঙ্গে সঙ্গে বিপুল পরিমাণ অর্থ পুরস্কার‌ও জিতেছে আর্জেন্টিনা।

পৃথিবীর সবচেয়ে প্রাচীন এই প্রতিযোগিতাটি ১৯১৬ সালে শুরু হয়। তার ৪৭তম সংস্করণে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। এটি মেসিদের দেশের ১৫তম শিরোপা‌ও। তবে ব্রাজিল নয় বরং আর্জেন্টিনা এবং কলম্বিয়াতেই এবারের কোপা আসরের বসার কথা ছিল। শেষ মুহূর্তে করোনা মহামারির কারণে টুর্নামেন্ট নিয়ে যাওয়া হয় ব্রাজিলে। এই নিয়ে টানা দুবার কোপা আয়োজন করল সাম্বার দেশ।

যাইহোক, ফুটবল বিশ্বের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট হল কোপা আমেরিকা। লাতিন আমেরিকার ১০ দলকে নিয়ে কোপার আয়োজন করা হয়। অন্য মহাদেশের একটি দেশকেও আমন্ত্রণ জানানো রেওয়াজ রয়েছে। আগের সংস্করণেই যেমন মার্কিন যুক্তরাষ্ট্র অংশগ্রহণ নিয়েছিল। তবে এবার করোনা মহামারির কারণে আমন্ত্রিত কোনো দেশ ছাড়াই কোপা আয়োজন করা হয়। ১০টি দলকে দুটো গ্রুপে ভাগ করে টুর্নামেন্ট শুরু হয়। কোপায় মোটা অঙ্কের পুরস্কার মূল্য অপেক্ষা করে থাকে জয়ী দলের জন্য। সরকারিভাবে কনমেবল পুরস্কারের অর্থ না জানলেও, স্পোর্টসফোল্ডে সম্ভাব্য পুরস্কার অর্থ জানানো হয়েছে।

*বিজয়ী দল পাবে ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় সোয়া ৫৫ কোটি টাকা)
*রানার্স দলকে দেওয়া হবে ৩.৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা)
*তৃতীয় স্থানের দল পাচ্ছে ৩ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে ২৫ কোটি টাকা)
*চতুর্থ স্থানে থাকা দলের প্রাপ্য ২.৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় সোয়া ২১ কোটি টাকা)
*কোয়ার্টার ফাইনালে পৌঁছনো বাকি দলগুলিকে দেওয়া হবে ১.৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা)।
আর গ্রুপ থেকে বিদায় নিলেও দুটো গ্রুপের বাকি দুই দলকে ১ মিলিয়ন ডলার করে (বাংলাদেশী মুদ্রায় সাড়ে প্রায় সাড়ে ৮ কোটি টাকা) অর্থ পুরস্কার দে‌ওয়ার কথা রয়েছে।

দলগত পুরস্কারের সঙ্গেই ব্যক্তিগত বিভাগেও পুরস্কার তুলে দেওয়ার রেওয়াজ রয়েছে কোপা আমেরিকায়। টুর্নামেন্টে স্পনসরদের থেকেই বিপুল পরিমাণ অর্থ পেয়ে থাকে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা- কনমেবল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD