প্রতিকূলতার মধ্যে‌ও শুরু হচ্ছে অলিম্পিক গেমস

প্রতিকূলতার মধ্যে‌ও শুরু হচ্ছে অলিম্পিক গেমস

নানা বাধা-বিপত্তির পর‌ও টোকিও অলিম্পিক গেমস উদ্বোধন হতে যাচ্ছে। কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের ক্রীড়া খাতে ব্যাপক প্রভাব পড়েছে। গেমস ভিলেজে খেলোয়াড়দের করোনা আক্রান্তের খবরও থামাতে পারেনি টোকিও অলিম্পিক গেমসকে। সব প্রস্তুতি শেষ। মাত্র তিনদিন পরই জাপানের টোকিওতে পর্দা উঠছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসের। ২৩ জুলাই উদ্বোধন হবে বিশ্বের সর্ববৃহৎ এই ক্রীড়া আসরের। উদ্বোধনী দিনেই তীর-ধনুক হাতে নিশানাভেদে নামবেন বাংলাদেশের সেরা আরচ্যার রোমান সানা।

২০১৯ সালের জুনে ওয়ার্ল্ড আরচ্যারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদক জিতে রোমান জায়গা করে নেন ইতিহাসের পাতায়। দেশসেরা গলফার সিদ্দিকুর রহমানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সরাসরি টোকিও অলিম্পিকে খেলার টিকিট কাটেন তিনি। ইতোমধ্যে টোকিওতে পৌঁছেছেন আরচ্যার রোমান সানা ও দিয়া সিদ্দিকী।

টোকিওর ইউমেনাস হিমাপার্ক আরচ্যারি মাঠে রোমানের সঙ্গি হয়ে প্রতিযোগিতায় নামবেন দিয়া সিদ্দিকীও। রিকার্ভ পুরুষ ও রিকার্ভ নারী ব্যক্তিগত ইভেন্টে খেলার পর রোমান ও দিয়া জুটি গড়ে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে খেলবেন। বাংলাদেশ সময় সকাল ১০টায় পুরুষদের ব্যক্তিগত ইভেন্টে র‌্যাঙ্কিং রাউন্ডে অংশ নেবেন রোমান সানা। ৬৪ জনের সঙ্গে প্রতিদ্ব›দ্বীতা করবেন তিনি। একই দিনে রিকার্ভ নারী একক ইভেন্টে খেলবেন দিয়া সিদ্দিকী। টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে বাংলাদেশের লাল-সবুজ পতাকা বহন করবেন দেশের সেরা সাঁতারু আরিফুল ইসলাম।

করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে খেলোয়াড়দের প্রশিক্ষণ ও প্রতিযোগিতা ব্যাহত হয়েছে। অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতা বাতিল করা হয়েছে। এই অবস্থায় টোকিও অলিম্পিক গেমসের মেডেল টেবিলের পূর্বাভাস দেওয়া বেশ কঠিন। দলগুলোর মধ্যে চীন এবার‌ও সবচেয়ে বেশি ৭৭৭ জনের প্রতিনিধিদল পাঠিয়েছে। 

এদিকে, টোকিও অলিম্পিক গেমসের জন্য যুক্তরাষ্ট্র ৬১৩ জন খেলোয়াড় পাঠিয়েছে। তাদের মধ্যে ১৯৩জন আগের অলিম্পিক গেমসে অংশগ্রহণ করেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD