পেলের কাছাকাছি লিওনেল মেসি

পেলের কাছাকাছি লিওনেল মেসি

কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনাকে নিয়ে গিয়ে একাধিক রেকর্ডের জন্ম দিয়েছেন লি‌ওনেল মেসি। অনন্য এক রেকর্ডের খুব কাছে পৌঁছে গেলেন এই আর্জেন্টাইন তালিসমান। এখন কড়া নাড়ছেন কিংবদন্তি ফুটবলার ব্রাজিলের পেলের দরজায়। ইকুয়েডরের বিরুদ্ধে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ফ্রিকিকে গোল করলেন লিওনেল মেসি। আর্জেন্তিনার হয়ে ১৪৯টি ম্যাচে মেসির বর্তমান গোল সংখ্যা ৭৬। কোপার অবশিষ্ট ম্যাচগুলিতে আর একটি গোল করতে পারলেই ব্রাজিলের কিংবদন্তি পেলেকে ধরে ফেলবেন তিনি। হয়ে যাবেন লাতিন আমেরিকার সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতা। দেশের হয়ে ৯২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৭৭টি গোল করেছেন পেলে। তালিকার তৃতীয় স্থানে থাকা ব্রাজিলের নেইমারের আন্তর্জাতিক গোল সংখ্যা ৬৮টি। উরুগুয়ের হয়ে ৬৪টি গোল করেছেন লুইস সুয়ারেজ।

এদিকে, কোপা আমেরিকার সেমিফাইনালে নামার সঙ্গে সঙ্গে দেশের হয়ে ১৫০টি ম্যাচ খেলার অনন্য রেকর্ডও গড়বেন লিওনেল মেসি। আন্তর্জাতিক টুর্নামেন্টে আর্জেন্টিনার হয়ে ৭৬টি গোল করে লিওনেল মেসি, ফ্রিকিক থেকে ৫৮ বার বল জালে জড়িয়েছেন। একই প্রেক্ষাপটে ইতিমধ্যে টপকে গিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোকে। যিনি আন্তর্জাতিক কেরিয়ারে ৫৬ বার ফ্রিকিক থেকে গোল করেছেন। দেশের হয়ে ফ্রিকিকে গোল করার হিসেবে স্বদেশী কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার থেকে চার ধাপ পিছিয়ে রয়েছেন মেসি। সেই ব্যবধান শীঘ্র মিটে যাবে বলে মনে করেন মেসিভক্তরা। 

এবারের কোপা আমেরিকায় এখনও পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে চারটি গোল করেছেন লিওনেল মেসি। চারবার সতীর্থকে গোল করতে তিনি সহায়তা করেছেন। সবমিলিয়ে আন্তজার্তিক টুর্নামেন্টে আর্জেন্টিনার হয়ে মেসির অ্যাসিস্টের সংখ্যা ৪০-এ (বিশ্বকাপে ১১, কোপা আমেরিকায় ২৯)। এটি একটি বিশ্ব রেকর্ড। চলতি কোপায় মোট চারটি ম্যাচের সেরা ফুটবলার হন মেসি। ২০২১ সালে মোট ৩৫টি ম্যাচ খেলে ২৬ বার সেরা হয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক। চলতি টুর্নামেন্টে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি গোল করা মেসি অবশ্য জানিয়েছেন তিনি ব্যক্তিগত রেকর্ড নয়, দলের সাফল্যের জন্য খেলেন। 

আগামী ৬ জুলাই কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে নামছে ব্রাজিল। রিও ডি জেনিরোতে নেইমারদের প্রতিপক্ষ পেরু। বাংলাদেশ  সময় ভোর ৫টা থেকে শুরু হবে খেলাটি। আগামী ৭ জুলাই কলম্বিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে নামবে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় ভোর ৭টা থেকে শুরু হবে ম্যাচটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD