ইউরো ফুটবলে নকআউট পর্বের লাইনআপ

ইউরো ফুটবলে নকআউট পর্বের লাইনআপ

করোনা ভয় দূরে ঠেলে ফুটবলেই মেতে আছে পুরো বিশ্ব। একদিকে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মেতেছে লাতিন আমেরিকার ১০টি দেশ, অন্যদিকে ইউরোপসেরার মুকুট জয়ে মহাযুদ্ধে লিপ্ত ২৪টি দেশ।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের খেলা। ছয় গ্রুপের দুটি করে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে তৃতীয় হয়ে চারটি দল জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। আট দলকে বাদ করে দিয়ে এবার ১৬ দলের লড়াইয়ে পরিণত হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ সময় শুক্রবার রাত থেকে শুরু হবে নকআউটপর্ব। 

গ্রুপ-এ: তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে ইতালি। একটি করে জয়, হার ও ড্র নিয়ে সমান ৪ পয়েন্ট ওয়েলস ও সুইজারল্যান্ডের। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে উঠেছে ওয়েলস। অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় হয়েও পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড।

গ্রুপ-বি: গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠেছে বেলজিয়াম। বাকি তিন দল ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়ারও সমান ৩ পয়েন্ট করে। তবে গোলব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে শুধু ডেনমার্ক।

গ্রুপ-সি: এই গ্রুপ থেকে নেদারল্যান্ডস সবকটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডের টিকিট কেটেছে। ৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে নকআউটে উঠেছে অস্ট্রিয়া। এই গ্রুপ থেকে ৩ পয়েন্ট নিয়েও তৃতীয় দল হিসেবে নকআউটে জায়গা পেয়েছে ইউক্রেন। গ্রুপ-বি'র ফিনল্যান্ড এবং গ্রুপ-ই'র স্লোভাকিয়ারও ৩ পয়েন্ট করে থাকা সত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় পরের পর্বে জায়গা পায় ইউক্রেন।

গ্রুপ-ডি: তিন ম্যাচের দুটি জয় এবং একটি ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। একটি জয়, একটি হার ও একটি ড্র নিয়ে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার সমান পয়েন্ট হলেও গোলব্যবধানে পিছিয়ে থাকায় পরের রাউন্ড অনিশ্চিত ছিল চেক প্রজাতন্ত্রের। তবে অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় দল হিসেবে নকআউটের দুয়ার খুলেছে দলটির।

গ্রুপ-ই: এই গ্রুপ থেকে দুটি জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে সুইডেন। আর এক জয় ও দুটি ড্র করে ৪ পয়েন্ট নিয়েই স্পেন শেষ ষোলোর টিকিট কাটতে সক্ষম হয়েছে।

গ্রুপ-এফ: তিন হ্যাভিওয়েট বিশ্বচ্যাম্পিয়ন দল নিয়ে গড়া এই গ্রুপের নাম দেওয়া হয় গ্রুপ অব ডেথ। এখান থেকে এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে নাম লিখেছে ফ্রান্স। একটি করে জয়, হার ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে নকআউটের টিকিট কেটেছে জার্মানি। বুধবার রাতে ফ্রান্সের সঙ্গে ড্র করে জার্মানির সমান পয়েন্ট নিয়েও হেড টু হেডে পিছিয়ে থেকে তৃতীয় দল হিসেবে পরের পর্বে জায়গা করে নিয়েছে পর্তুগালও।

ইউরো ফুটবলে নকআউট পর্বের সূচি

শনিবার (জুন ২৬)

ম্যাচ-১: ওয়েলস বনাম ডেনমার্ক; ইয়োহান ক্রুইফ অ্যারেনা, অ্যামাস্টার্ডাম, নেদারল্যান্ডস, রাত ১০টা।

রোববার (২৭ জুন)
ম্যাচ-২: ইতালি বনাম অস্ট্রিয়া, ওয়েম্বলি, লন্ডন, ইংল্যান্ড, রাত ১টা।

ম্যাচ-৩: নেদারল্যান্ডস বনাম চেক প্রজাতন্ত্র, ন্যাশনাল অ্যারেনা, বুদাপেস্ট, হাঙ্গেরি, রাত ১০টা।

সোমবার (২৮ জুন)
ম্যাচ-৪: বেলজিয়াম বনাম পর্তুগাল, এস্তাদ লা কারতুজা, সেভিয়া, স্পেন, রাত ১টা।

ম্যাচ-৫: ক্রোয়েশিয়া বনাম স্পেন, পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন, ডেনমার্ক, রাত ১০টা।

মঙ্গলবার (২৯ জুন)
ম্যাচ-৬: ফ্রান্স বনাম সুইজারলান্ড, বুচারেস্ট, রোমেনিয়া;  রাত ১টা।

ম্যাচ-৭: ইংল্যান্ড বনাম জার্মানি, ওয়েম্বলি, লন্ডন, ইংল্যান্ড; রাত ১০টা।

বুধবার (৩০ জুন)
ম্যাচ-৮: সুইডেন বনাম ইউক্রেন, হ্যাম্পডেন পার্ক, গ্ল্যাসগো, স্কটল্যান্ড; রাত ১টা)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD