হাইভোল্টেজ ম্যাচে আজ ইংল্যান্ডের প্রতিপক্ষ জার্মানি

হাইভোল্টেজ ম্যাচে আজ ইংল্যান্ডের প্রতিপক্ষ জার্মানি

ইউরো ফুটবলের কোয়ার্টার ফাইনালে উঠার মিশনে রাতে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে জার্মানি। চারবারের বিশ্বচ্যম্পিয়নরা এবার পড়েছিল মৃত্যু কূপ ‘এফ’ গ্রুপে। সেখানে ফ্রান্সের কাছে হেরে যায় আত্মঘাতী গোলে। পর্তুগালের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ম্যাচ জেতে ৪-২-এ। এরপর হাঙ্গেরির সাথে ৮৩ মিনিটে লিওন গোরেস্কার গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানরা। অন্যদিকে, ওয়েলস ও আইসল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় সাউথগেটের শিষ্যরা। এর আগে, মুখোমুখি ৩২ লড়াইয়ে ইংল্যান্ডের জয় ১৫টি। জার্মানি জিতেছে ১৩ ম্যাচে। বাকি ৪টি ড্র। ইংল্যান্ডের মাঠ ওয়েম্বলিতে রাত ১০টায় ৪০ হাজার সমর্থকের উপস্থিতিতে মুখোমুখি হবে দু’দল। 

তার আগে বন্ধুত্বের আবহে প্রতিপক্ষ দলের অধিনায়ক ম্যানুয়েল নয়ারের দেখানো পথে হেঁটেই সমকামী সম্প্রদায়ের প্রতি সমর্থন জানানোর উদ্যোগ নিতে চলেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। মাঠে রংধনু ব্যান্ড পরে নামবেন কেন। হাঙ্গেরি সরকারের কড়া সমকামী আইন নিয়ে বিশ্বজুড়ে চলতে থাকা বিতর্কের আঁচ লেগেছে ইউরো কাপেও। 

এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের প্রতি সমর্থন প্রদর্শন করতে দেখা গেছে জার্মান অধিনায়ক ও উয়েফাকে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে দেখা গেছে। এবার সেই দলে নাম লেখাতে চলেছেন হ্যারি কেনও। জানিয়েছেন যসমকামিতাকে সম্মান প্রদর্শনে আজ রাতে জার্মানির বিরুদ্ধে ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি হাতে রংধনু রাঙা অধিনায়ত্বের ব্যান্ড পরে মাঠে নামবেন। ইংল্যান্ড ফুটবল পরিচালন সংস্থার পক্ষ থেকে টুইট করে এই খবর জানানো হয়েছে। 

ইউরো কাপের গ্রুপ ম্যাচে জার্মানি ফুটবল দলের অধিনায়ক ‌ও গোলরক্ষক ম্যানুয়েল নয়ারকে রংধনু রাঙা ব্যান্ড পরে মাঠে নামতে দেখা গিয়েছিল। বিষয়টি নজরে আসতেই জার্মান ফুটবলারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার কথা ভেবেছিল উয়েফা। যদিও জার্মান ফুটবল সংস্থার সঙ্গে কথা বলে পরে নিজেদের অবস্থান পরিবর্তন করেছিল ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ামক সংস্থা। পরে অবশ্য সমকামিতাকে সম্মান প্রদর্শন নিজেদের সোশ্যাল মিডিয়ার লোগো রংধনু রঙে রঙিন করেছিল উয়েফাও। দেখাদেখি একই পদক্ষেপ নিয়েছে ইউরোপের বিভিন্ন নামীদামী ক্লাবও। 

তার আগে হাইভোল্টেজ এই ম্যাচকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। বৃষ্টির সম্ভাবনা থাকায় মাঠ অক্ষত রাখতে ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মান ফুটবল দলকে অনুশীলনের অনুমতি দেওয়া হয়নি। আর এখানেই ঘরের দল ইংল্যান্ডকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বলে মনে করে ফুটবল বিশ্বের একটা অংশ। কারণ এই মাঠে ইউরো গ্রুপ পর্বের ম্যাচ খেলেছেন হ্যারি কেনরা। তাই ওয়েম্বলির পরিবেশ এবং পরিস্থিতি তাঁদের জানা। উল্টেদিকে থমাস মুলারদের সম্পূর্ণ আনকোরা হয়েই রাতের মোকাবিলায় নামতে হচ্ছ। এদিকে অন্য ম্যাচে রাত একটায় সুইডেনের প্রতিপক্ষ ইউক্রেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD