রিয়ালের নতুন কান্ডারি আনচেলোত্তি

রিয়ালের নতুন কান্ডারি আনচেলোত্তি

জিনেদিন জিদানের ছেড়ে যাওয়া পদে কে বসবেন এমন ভাবনায় মশগুল ছিল রিয়াল মাদ্রিদের ভক্তরা। শুরুতে রাউল গঞ্জালেস, মাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং অ্যান্তোনিও কন্তের নাম শোনা গিয়েছিল। কিন্তু গত ৪৮ ঘন্টায় সবাইকে পিছনে ফেলে অদ্ভুতভাবে দৌড়ে চলে আসেন সাবেক কোচ কার্লো আনচেলোত্তি। আর মঙ্গলবার বেনজেমাদের নতুন কোচ হিসেবে চূড়ান্তই হয়ে গেলেন বর্ষীয়ান এই কোচ। এভার্টনের কোচের পদে ইস্তফা দিয়ে রিয়ালে দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন আনচেলোত্তি।

এর আগে ২০১৩-১৫ মাদ্রিদ জায়ান্টদের কোচ হিসেবে আনচেলোত্তি ছিলেন চ্যাম্পিয়ন্স লিগে ‘লা দেসিমা'র রূপকার। তিন বছরের চুক্তিতে মঙ্গলবার আবারও বার্নাব্যুতে ফিরলেন তিনি। সাবেক সফল এই কোচকে ফিরিয়ে রিয়াল এক বিবৃতিতে জানিয়েছে, 'আগামী তিন মৌসুমের জন্য কার্লো আনচেলোত্তি আমাদের প্রথম দলের কোচ হচ্ছেন।' আজ বুধবার চুক্তিতে সই করে মিডিয়ার মুখোমুখি হবেন তিনি।

২০১৯ থেকে প্রিমিয়র লিগে এভার্টনের দায়িত্ব সামলানো আনচেলোত্তি মঙ্গলবার প্রিমিয়র লিগ ক্লাবের কোচের পদে ইস্তফা দিয়েছেন। সদ্য শেষ হওয়া মৌসুমে শুরুটা ভালো করেও ১০ নম্বরে শেষ করেছে এভার্টন। তবে রিয়ালে তাঁর অতীত সাফল্য এবং কোচ হিসেবে বর্ণময় কেরিয়ার পুনরায় ‘লস ব্ল্যাঙ্কোস’-দের কোচের পদে বসাল তাঁকে। বিশ্ব ফুটবলে মাত্র তিনজন কোচের ঝুলিতে তিনটি ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নজির রয়েছে। ৬১ বছরের আনচেলোত্তি হলেন তাঁদের মধ্যে একজন। ২০১৩-১৪ রিয়ালকে ইউরোপ সেরা করার আগে ২০০৩ এবং ২০০৭ এসি মিলানকে চ্যাম্পিয়ন লিগ জিতিয়েছিলেন আনচেলোত্তি।

২৬ বছরের দীর্ঘ কোচিং কেরিয়ারে জুভেন্টাস, চেলসি, পিএসজি, বায়ার্ন মিউনিখের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন ইটালিয়ান এই কোচ। সম্প্রতি জিনেদিন জিদানের কোচিংয়ে ট্রফিহীন মৌসুম শেষ করা রিয়াল মাদ্রিদকে স্বমহিমায় ফেরাতে বর্ষীয়ান কোচের কাঁধে এখন গুরুদায়িত্ব। ১০ বছর বাদে ট্রফিহীন মৌসুম শেষ করার পর রিয়ালে সম্প্রতি জিদান জমানা শেষ হয়েছে। ক্লাবের দায়িত্ব ছেড়ে ফরাসি কোচ জানিয়েছেন, 'ক্লাবের আমার প্রতি আর কোনও আস্থা ছিল না যেটা আমার প্রয়োজন ছিল। দীর্ঘমেয়াদী কোনও পরিকল্পনার জন্য কোনও সমর্থনও পাইনি।' 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD