দল বাড়ল ক্রিকেট বিশ্বকাপে

দল বাড়ল ক্রিকেট বিশ্বকাপে

ওয়ানডে আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। মঙ্গলবার বোর্ড সভা শেষে এক বিবৃতিতে আইসিসি জানায়, ২০২৭ আর ২০৩১ সালের বিশ্বকাপ ক্রিকেট খেলবে ১৪ দল। আর ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাবে ২০ দল। এসময় চ্যাম্পিয়নস ট্রফি নিয়েও সিদ্ধান্ত নেয়া হয়। 

অবশেষে বিশ্ব ক্রিকেটের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিলো আইসিসি। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ক্রিকেটের সূচি চূড়ান্ত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। পরিকল্পনা অনুযায়ী, আট বছরের চক্রে দু’টি বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং দু’টি চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করবে আইসিসি। 

২০১৯ সালের বিশ্বকাপে দল কমিয়ে আনা হয়েছিলো ১০ টিতে। এ নিয়ে সমালোচনাও শুনতে হয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে। ২০২৩ বিশ্বকাপও হবে একই সংখ্যক দেশ নিয়ে। এরপরই বদলে যাবে চিত্র, বাড়বে দল। ১৪ দল খেলবে ৫৪ ম্যাচ। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আর পরের আসর হবে ১৬ দল নিয়েই। এরপর ২০২৪, ২৬, ২৮ আর ৩০ বিশ্বকাপে খেলবে ২০ দল। এতে সহযোগী দেশগুলো বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণের বেশি সুযোগ পাবে। 

২০১৭-এর পর বাতিল হয়ে গিয়েছিলো চ্যাম্পিয়নস ট্রফি। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে, ২০২৫ আর ২৯-এ আবারো এই প্রতিযোগিতা হবে। খেলবে র‌্যাংকিংয়ের সেরা আট দল। এছাড়া ২০২৬ আর ২৯-এ মহিলাদের বিশ্বকাপে ৮ দল থেকে বাড়িয়ে করা হয়েছে ১০ টি। 

আলোচনা হয়েছে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরানো হবে কিনা তা নিয়েও। তবে কোন সিদ্ধান্ত হয়নি। ২৮ জুন পর্যন্ত সময় নিয়েছে ভারত। আয়োজকের তালিকায় আছে সংযুক্ত আরব আমিরাত আর ওমানের নাম। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD