প্রথমবার এফএ কাপ জিতল লেস্টার সিটি

প্রথমবার এফএ কাপ জিতল লেস্টার সিটি

ক্লাবের ১৩৭ বছরের ইতিহাসে প্রথমবার এফএ কাপ ঘরে তুলল লেস্টার সিটি। শনিবার রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে, ২১ হাজার দর্শকের সামনে ইউরি টিয়েলম্যানসের দেয়া একমাত্র গোলে চেলসিকে হারায় ব্রেন্ডন রজার্সের দল।

লকডাউন পরবর্তী সময় সর্বাধিক সংখ্যক দর্শক নিয়ে ওয়েম্বলিতে আয়োজিত হল এফএ কাপের ফাইনাল। যদিও ৯০ হাজারের স্টেডিয়ামে ২১ হাজার সংখ্যাটা কিছুই নয়। তবুও যারা সামিল হতে পেরেছিলেন তারা দ্বিতীয়ার্ধে সাক্ষী থাকলেন বেলজিয়ান মিডফিল্ডারের দূরপাল্লার এক দর্শনীয় গোলের। ১৪৯ বছরের এফএ কাপ ফাইনালের ইতিহাসে যা অন্যতম সেরা।

এর আগে তিনবার এফএ কাপের ফাইনাল খেলেছে ‘ফক্স’রা। কিন্তু তিনবারই শূন্য হাতে ফিরতে হয়েছে তাদের। কিন্তু টাচেলের প্রশিক্ষণাধীন চেলসিকে হারিয়ে অধরা খেতাব জিতে নিল পূর্ব মিডল্যান্ডসের ক্লাবটি। প্রথমার্ধ জুড়ে দাপট ছিল ব্লুজ’দেরই। এরমধ্যে ৩৪ মিনিটে লেস্টারের সেন্টারব্যাক জনি ইভান্স চোট পেয়ে মাঠ ছাড়লে দুশ্চিন্তা বাড়ে রজার্সের দলের। তবুও ক্লিয়ার-কাট সুযোগ তৈরি করে গোল তুলে নিতে ব্যর্থ হয় চেলসি।

দ্বিতীয়ার্ধে ৬৩ মিনিটে মাহেন্দ্রক্ষণের সাক্ষী থাকেন লেস্টার ফ্যানেরা। টুর্নামেন্টের ফাইনালের ইতিহাসে অন্যতম সেরা গোলটি লেস্টারকে উপহার দেন মিডফিল্ডার টিয়েলম্যানস। প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া তাঁর নিখুঁত শট কেপা আরিজাবালাগার নাগাল এড়িয়ে জালে জড়ায়। গোলটি বিল্ড-আপের সময় লেস্টারের এক ফুটবলারের বিরুদ্ধে হ্যান্ডবলের অভিযোগ তোলেন চেলসি ফুটবলাররা কিন্তু লাভ হয়নি কিছুই।

পিছিয়ে পড়ে সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে চেলসি। বেন চিলওয়েলের একটি হেড এবং ম্যাসন মাউন্টের একটি শট দুরন্ত ক্ষিপ্রতায় রক্ষা করেন লেস্টার গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল। গোলের লক্ষ্যে পুলিসিচ এবং জিরুদকে নামিয়ে আক্রমণের ধার বাড়ান টুখেল। নির্ধারিত সময়ের দু’মিনিট আগে আত্মঘাতী গোলে সমতা ফেরায় চেলসি। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়।

এরপর আর উল্লেখযোগ্য কোনও মুহূর্তে ম্যাচে না ঘটায় একমাত্র গোলেই শিরোপা দখল করে লেস্টার। আগামী ২৯ মে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে এই হার বড় ধাক্কা চেলসির কাছে। দিনকয়েক আগে প্রিমিয়র লিগেও আর্সেনালের কাছে হারতে হয়েছে তাদের। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালের আগে প্রিমিয়র লিগে প্রথম চার নিশ্চিত করাও মাথাব্যথার কারণ তাদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD