জাপানিরা অলিম্পিক চায় না

জাপানিরা অলিম্পিক চায় না

এই মুহূর্তে অলিম্পিক আয়োজন চায় না জাপানিরা। পৃথিবীর অন্য দেশের মতো জাপানও করোনায় আক্রান্ত। এর মধ্যেও টোকি‌ও অলিম্পিক আয়োজন করার ব্যাপারে আশাবাদী জাপান সরকার। যদিও সেই দেশের ৮০ শতাংশ মানুষ এই প্রতিযোগিতার তীব্র বিরোধিতা করছেন। অলিম্পিক আয়োজন বন্ধ করার দাবি জানিয়ে ইতিমধ্যেই প্রায় সাড়ে তিন লাখ হলফনামা জমা পড়েছে।

টোকি‌ওর সাবেক গভর্নর পদপ্রার্থী ও আইনজীবী কেনজি আটসোনোমিয়া প্রচার শুরু করেছেন। তাঁর দাবি, 'বন্ধ করা হোক টোকি‌ও অলিম্পিক।' প্রায় ৩ লাখ ৫১ হাজার মানুষ সই করেছেন এই আবেদনে। সেই হলফনামা ইতিমধ্যেই অলিম্পিক আয়োজক কমিটির হাতে তুলেও দিয়েছেন তিনি। প্রতিবাদীদের দাবি তাঁদের সংখ্যা আরও বাড়বে।

এই বিষয়ে চমকপ্রদ তথ্য দিয়েছে জাপানের বহুল প্রচলিত এক সংবাদ মাধ্যমের দাবি সেই দেশের ৪৩ শতাংশ মানুষ চান অলিম্পিক বাতিল করা হোক। জাপানের ৪০ শতাংশ মানুষের দাবি আপাতত মুলতবি হওয়া দরকার। মাত্র ১৪ শতাংশ মানুষ কোভিডের মধ্যেও দেশে অলিম্পিক আয়োজন চাইছেন।

তবে শুধু জাপানের সাধারণ মানুষ অলিম্পিক বাতিলের দাবিতে সরব নন। রাফায়েল নাদাল, সেরেনা উইলিয়ামস ইতিমধ্যেই নাম তুলে নিতে চেয়েছেন। রজার ফেদেরারও পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। কারণ জাপানে ভাইরাস হানা বেড়েই চলেছে। তবে জাপান সরকারের ইচ্ছে অনুসারে আগামী ২৩ জুলাই থেকে ৮ অগস্ট পর্যন্ত টোকি‌ও অলিম্পিক আয়োজন হওয়ার কথা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD