সবচেয়ে ধনী ক্লাব বার্সেলোনা

সবচেয়ে ধনী ক্লাব বার্সেলোনা

বিশ্বের সবচেয়ে দামী ক্লাবের মর্যাদা পেয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস জানায়, রিয়াল মাদ্রিদকে সরিয়ে সবচেয়ে দামী ক্লাবের আসন দখল করেছে লি‌ওনেল মেসিদের বার্সেলোনা।

গত ১৬ বছরে সবচেয়ে দামী ক্লাবের খেতাব ছিলো রিয়াল মাদ্রিদ (৫ বার) এবং ম্যানচেস্টার ইউনাইটেডের (১১ বার) দখলে। কিন্তু এবার বার্সার দাম বেড়ে হয়েছে ৪৭৬ কোটি ইউরো। তাতেই তারা ছাড়িয়ে যায় সব প্রতিদ্বন্দ্বী দলকে। গত দুই বছরে ক্লাবে অনেক ঝামেলা হলে‌ও শতকরা ১৮ ভাগ আয় বাড়িয়েছে বার্সা। তাতেই তাদের এই অবস্থার উন্নতি। করোনাভাইরাস পরিস্থিতি এবং দলের তালিসমান খেলোয়াড় ‌ও অধিনায়ক লি‌ওনেল মেসির ক্লাব ত্যাগ নিয়ে অনেক ঝামেলার মধ্য দিয়ে যায় ক্লাবটি।  

তবে করোনাভাইরাস মহামারি ক্লাবগুলোকে আয়ের ক্ষেত্রে তেমন কোনো অসুবিধায় ফেলতে পারেনি। গত দই বছরের তুলনায় বিশ্বের সেরা তিনটি দল গড়ে অন্তত: শতকরা ৩০ ভাগ আয় বাড়িয়েছে। ২০১৯-২০ মৌসুমে শীর্ষ ২০টি ক্লাবের গড় আয় ছিলো ৪৪১ মিলিয়ন ইউরো। ২০১৯-১৮ মৌসুমের তুলনায় শতকরা ৯.৬ শতাংশ কম। তবে ক্লাব পরিচালনা ব্যয় কমেছে শতকরা ৭০ ভাগ কমে গড়ে ২৩ মিলিয়ন ইউরোতে এসে নামিয়েছে। চলতি ২০২০-২১ মৌসুমে আর্থিক মূল্যায়ন করার সময় যখন এই পরিসংখ্যানগুলি সামনে আসবে তখন আয়ের তুলনায় পরিচালনা ব্যয় আরও হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। 

ফোর্বসের তালিকার সবচেয়ে বড় লাফ দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুল, গত দুই বছরে যাদের মূল্যবৃদ্ধি পেয়েছে ৮৮ শতাংশ। আর জার্মানি বরুসিয়া ডর্টমুন্ড ১১২% এবং ফরাসী চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই ১২৯% বৃদ্ধি পায়। এদিকে এসি মিলান, এএস রোমা এবং ওয়েস্ট হ্যাম ইউনাইটেড তালিকার শীর্ষস্থানীয় ২০টিতে থাকা সত্ত্বে‌ও মূল্য হ্রাস পেয়েছে।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD