করোনায় আইপিএল ছাড়ছেন ক্রিকেটাররা

করোনায় আইপিএল ছাড়ছেন ক্রিকেটাররা

করোনায় আইপিএল ছাড়ছেন ক্রিকেটাররা। কথাটা এখন বলাই যায়। এবার আইপিএল শুরুর আগে কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছিলেন কিছু খেলোয়াড়। যেমন দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেল, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দেবদূত পাড্ডিকাল। যদিও জৈব সুরক্ষিত পরিবেশ অটুট রেখে চলছে আইপিএল। কিন্তু ভারতে করোনার সংক্রমণ এখন ভয়াবহ আকার ধারণ করেছে। 

এর মধ্যে আইপিএলের উৎসব চলাই তো অনেকের কাছে দৃষ্টিকটু। শোয়েব আখতার ও অভিনব বিন্দ্রা তো এরই মধ্যে প্রশ্ন তুলেছেন আইপিএল নিয়ে। ভারতে প্রতিদিন যেখানে লাখ লাখ মানুষ সংক্রমিত হচ্ছে, মৃত্যুর হার বাড়ছে, শ্মশানের বাতাসে ভাসছে লাশ পোড়ানোর গন্ধ—তার মধ্যে আইপিএল চালিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন দুই সাবেক ক্রীড়াবিদ।

আইপিএলে খেলা ক্রিকেটাররাও আছেন দ্বিধায়। রবিচন্দ্রন অশ্বিন তো কালই জানিয়ে দিয়েছেন, পরিবারের পাশে থাকতে এবারের আইপিএলে তিনি আর খেলছেন না। দিল্লি ক্যাপিটালসের এই বোলিং অলরাউন্ডার আইপিএল থেকে সরে যাওয়ার আগে সেদিনই এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ছাড়ার সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাই। 

ভারতে কোভিড পরিস্থিতি ধীরে ধীরে আরও ভয়ংকর হচ্ছে, এর মধ্যে ঠিক সময়ে দেশে পরিবারের কাছে ফিরতে পারবেন কি না—এ নিয়ে দ্বিধায় ভুগতে ভুগতে শেষ পর্যন্ত কালই অস্ট্রেলিয়ায় ফিরে যান টাই। তখন জানিয়েছিল আরও দুজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার আইপিএল ছেড়ে দেশে ফিরতে চান। সেই দুজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার হলেন অ্যাডাম জাম্পা ও কেন রিচার্ডসন। 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় ‘ব্যক্তিগত কারণে’ আইপিএল ছেড়ে দেশে ফিরবেন লেগ স্পিনার জাম্পা ও পেসার রিচার্ডসন। এ নিয়ে বেঙ্গালুরুর টুইট, ‘অ্যাডাম জাম্পা ও কেন রিচার্ডসন ব্যক্তিগত কারণে অস্ট্রেলিয়ায় ফিরে যাচ্ছেন। আইপিএলের বাকি মৌসুমে তাদের পাওয়া যাবে না। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে পূর্ণ সমর্থন প্রকাশ করছে।’

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত শনিবার থেকে গতকাল রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন প্রায় সাড়ে তিন লাখ, যা যেকোনো দেশে এক দিনে সর্বোচ্চ রোগী শনাক্তের নতুন রেকর্ড। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত শনিবার থেকে গতকাল রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৭৬৭ জনের। 

গত সপ্তাহে টাইয়ের রয়্যালস সতীর্থ লিয়াম লিভিংস্টোনও ফিরে যান ইংল্যান্ডে। আইপিএলে জৈব সুরক্ষিত পরিবেশ দীর্ঘদিন থাকার ধকল নিতে পারছিলেন না তিনি। তবে আইপিএলের আয়োজক বিসিসিআই ও ফ্র্যাঞ্চাইজি দলগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, জৈব সুরক্ষিত পরিবেশে এবং দর্শকহীন মাঠে খেলা হওয়ায় খেলোয়াড়েরা পুরোপুরি সুরক্ষিত রয়েছেন এ টুর্নামেন্টে। 

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও কলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ ডেভিড হাসি তাঁর দেশের সংবাদমাধ্যমকে বলেছেন, ‘অস্ট্রেলিয়ায় ফেরা নিয়ে (খেলোয়াড়েরা) সবাই একটু দুশ্চিন্তার মধ্যে আছে। আমি জানি আরও কিছু অস্ট্রেলিয়ান ক্রিকেটারের মনেও এই দুশ্চিন্তা ঢুকেছে।’

এদিকে ক্রিকইনফো জানিয়েছে, আইপিএলে বিদেশি বেশির ভাগ ক্রিকেটারই এ নিয়ে দুশ্চিন্তায় আছেন। কেননা, ভারতে সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় দেশটি থেকে অন্যান্য দেশে বিমানপথে যাতায়াত আর কদিন করা যাবে, সেটি কেউ নিশ্চিত নয়। রিচার্ডসন ও জাম্পা বিদায় নেওয়ায় বেঙ্গালুরুর বিদেশি খেলোয়াড়সংখ্যা ছয়ে নেমে এল—ফিন অ্যালেন, ড্যান ক্রিস্টিয়ান, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কাইল জেমিসন ও ড্যানিয়েল স্যামস।

টানা চার ম্যাচ জেতার পর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে এক ম্যাচ হেরেছেন কোহলিরা। ওই ধাক্কার পরপরই এবার এই খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD