ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১২০ হারিয়ে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ। সেই সাথে ক্যারিবিয়দের বিপক্ষে টানা অষ্টম জয় তুলে নিলো টাইগাররা। ২৯৮ রানের টার্গেটে নেমে ১৭৭ রানে অলআউট হয় সফরকারীরা। এর আগে টস হেরে ব্যাট করে, ৬ উইকেটে ২৯৭ রান তোলে তামিম ইকবালের দল। ম্যাচ সেরা মুশফিকুর রহিম, আর সিরিজ সেরা হন সাকিব আল হাসান। 

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ওয়েস্ট ইন্ডিজকে দাঁড়াতেই দিলোনা বাংলাদেশ। দ্বিতীয়বারের মত ক্যারিবিয়দের হোয়াইটওয়াশের লজ্জা দিলো টাইগাররা। সেই সাথে ২০২৩ সালের বিশ্বকাপ, সরাসরি খেলার লক্ষ্যে সুপার লিগের শুরুতে পূর্ণ ত্রিশ পয়েন্ট নিজেদের করে নিলো বাংলাদেশ। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে এই প্রথম আগে ব্যাট করা সুযোগ পায় টাইগাররা। কিন্তু দলীয় ৩৮ রানে লিটন দাস ও নাজমুল হোসেনের উইকেট হারিয়ে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। তবে তৃতীয় উইকেটে ৯৩ রানের জুটিতে সেই ধাক্কাটা সামাল দেন দুই অভিজ্ঞ তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ক্যারিয়ারের ৪৯তম ফিফটি তুলে নিয়ে ব্যক্তিগত ৬৪ রানে থামে তামিমের ইনিংস। তার বিদায়ের পর ব্যক্তিগত ৫১ তে ফেরেন সাকিব। ক্যারিয়ারের ৪৮তম ফিফটি তুলে নিয়ে। 

তাদের গড়ে দেয়া ভিতে ভর করে দলকে দুর্দান্ত ফিনিশিং এনে দেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৯ বলেই ৪৭তম ফিফটি তুলে নেন দেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডেতে খেলতে নামা মুশফিক। আর স্লগ ওভারে সফরকারী বোলারদের তুলোধুনো করে ৪০ বলেই নিজের ১৭তম ফিফটির দেখা পান মাহমুদুল্লাহ। ৫৫ বলে ৬৪ রানে মুশফিক বিদায় নিলেও, ৪৩ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন মাহমুদুল্লাহ। শেষ পর্যন্ত ৬ উইকেটে ২৯৭ রান জড়ো করে বাংলাদেশ। 

দলের ৩০ রানে ২ ওপেনারকে বিদায় করে, ২৯৮ রানের লক্ষ্যটা অনভিজ্ঞ ক্যারিবিয়দের জন্য আরও কঠিন করে তোলেন মুস্তাফিজ। এরপর সাইফুদ্দিন ও মেহেদী হাসানের জোড়া আঘাতে ১১৭ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৪৭ রানের ইনিংসে পরাজয়ের ক্ষণটাকে একটু দীর্ঘ করেন পাওয়েল। 

তার উইকেট তুলে নেন পার্টটাইম বোলার সৌম্য সরকার। শেষ পর্যন্ত ১৭৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা। তাতে ২০০৯ সালের পর বাংলাদেশের কাছে আবারও হোয়াইটওয়াশের লজ্জায় ডুবলো ওয়েস্ট ইন্ডিজ। 
 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD