সফল সিরিজ আয়োজনে আত্মবিশ্বাসী বিসিবি

সফল সিরিজ আয়োজনে আত্মবিশ্বাসী বিসিবি

জৈব-সুরক্ষার মধ্যে বিপুল সংখ্যক খেলোয়াড়-স্টাফ ও অন্যান্যদের নিয়ে সফলভাবে দু’টি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজনের অভিজ্ঞতা থেকে আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সফলভাবে সিরিজ আয়োজনে আত্মবিশ্বাসী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সিরিজ খেলতে আগামী ১০ জানুয়ারি ঢাকায় আসার কথা রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। দেশে করোনার প্রভাব শুরুর আগে গেল মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ।

করোনার কারনে নতুন পরিবেশের সাথে বিশ্বকে মানিয়ে নিয়ে খেলোয়াড়-অফিসিয়াল ও স্টোকহোল্ডারদের জৈব-সুরক্ষা পরিবেশে রেখেই বিশ্বব্যাপি ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে। সম্প্রতি জৈব-সুরক্ষা পরিবেশে বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ আয়োজন করেছে বিসিবি।

তিন দলকে নিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপ ওয়ানডে ফরম্যাটে ও পাঁচ দলকে নিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ অনুষ্ঠিত হয়। দু’টি আসরই সফলভাবে আয়োজন করা হয়। এতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জৈব-সুরক্ষা পরিবেশে সিরিজ আয়োজনের জন্য আত্মবিশ্বাসী হয়ে উঠে বিসিবি।

আজ বিসিবির প্রধান নির্বাহি নিজাম উদ্দিন চৌধুরি বলেন, ‘আপনারা ইতোমধ্যে দেখেছেন, আমরা সফলভাবে দু’টি টুর্নামেন্ট আয়োজন করেছি। প্রথমটি তিন দলের প্রতিযোগিতা (বিসিবি প্রেসিডেন্ট কাপ) এবং পরেরটি পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ। সেখান থেকে আমরা একটি বিশেষ গ্রুপ গঠন করেছি। যখন আমরা খেলোয়াড় এবং কর্মকর্তাদের জৈব-সুরক্ষা পরিবেশে রাখি, তখন আমরা বুঝতে পারি, কোন ক্ষেত্রে কঠোর করা দরকার এবং কোন ক্ষেত্রে পর্যবেক্ষণ করা দরকার।’

তিনি আরও বলেন, ‘আমরা ইতোমধ্যে সকল বিষয় বিবেচনা করে একটি সমন্বয় সভা করেছি। আমরা সকলেই যথেষ্ট আত্মবিশ্বাসী যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ সফলভাবে আয়োজন করতে পারবো। এই সিরিজের জন্য আমাদের কেবল দু’টি দল এবং তাদের কর্মকর্তাদের জৈব-সুরক্ষায় রাখতে হবে। তবে এই দু’টি(ঘরোয়া) টুর্নামেন্ট চলাকালীন, আমরা তিন এবং পাঁচটি দল এবং তাদের কর্মকর্তাদের জৈব-সুরক্ষা পরিবেশে রেখেছি। তাই এই আন্তর্জাতিক সিরিজটি আয়োজন করা আমাদের জন্য আরও সহজ হবে।’

১০ জানুয়ারি ঢাকায় আসার পর সাত দিনের কোয়ারেন্টাইনে থাকবে ওয়েস্ট ইন্ডিজ। ঐ সাত দিনের মধ্যে তিনবার করোনা পরীক্ষা করা হবে তাদের। এরপর তারা মাঠে অনুশীলনের অনুমতি পাবে।

বিকেএসপিতে আগামী ১৮ জানুয়ারি সীমিত ওভারের একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে ক্যারিবিয়রা। এ ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে সিরিজ শুরু করবে তারা।

তিন ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২২, ২৪ ও ২৫ জানুয়ারি। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে দু’দল। তার আগে একটি চার দিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

বিসিবির প্রধান নির্বাহি জানান, সফরকারীদের জন্য ইতোমধ্যে কোয়ারেন্টাইন প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে তাদের জন্য আমরা সাত দিনের কোয়ারেন্টাইন পরিকল্পনা করেছি। এর মধ্যে প্রথম তিন দিন তারা হোটেলে থাকবে। পরবর্তীতে, তাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসলে, তারা নিজেদের মধ্যে অনুশীলন করতে পারবে। সাতদিন পরে, তার পুরোদমে অনুশীলন শুরু করার সুযোগ পাবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD