বক্সিংয়ের হল অব ফেমে মেওয়েদার ‌ও লায়লা আলী

বক্সিংয়ের হল অব ফেমে মেওয়েদার ‌ও লায়লা আলী

আন্তর্জাতিক বক্সিংয়ের হল অব ফেমে জায়গা পেলেন ফ্লয়েড মেওয়েদার, ভ্লাদিমির ক্লিটসকো এবং কিংবদন্তি মোহাম্মদ আলীর মেয়ে লায়লা আলী।

ফ্লয়েড মেওয়েদার পাঁচটি ভিন্ন ভিন্ন বিভাগে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন ১১ বার। ২০১৭ সালে গ্লাভস তুলে রাখেন তিনি। সেই সময়ে তিনি অপরাজিত ছিলেন। ম্যানি প্যাকিয়াও এবং গ্রেগর ম্যাকগ্রিগরের সঙ্গে মেওয়েদারের লড়াই নিয়ে প্রচুর কথা হয়েছে। সুপার ফেদারওয়েট, লাইটওয়েট, সুপার লাইট ওয়েট, ওয়েলটার ওয়েট এবং লাইট মিডলওয়েট বিভাগে বিশ্ব চ্যাম্পিয়নশিপের খেতাব তাঁর দখলে। ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিকে ব্রোঞ্জ‌ও জিতেছিলেন মেওয়েদার।

মোহাম্মদ আলীর মেয়ে লায়লা অবসরে যান ২০০৭ সালে। সেই সময়ে তিনি অপ্রতিরোধ্য ছিলেন। ২৪টি লড়াইয়ের মধ্যে সবকটিই জিতেছিলেন তিনি। তার মধ্যে ২১টি লড়াইয়ে নক আউট করেছিলেন প্রতিপক্ষকে।

বক্সিং রাইটার্স অ্যাসোসিয়েশন এবং আন্তর্জাতিক বক্সিং ইতিহাসবিদদের প্যানেল মনোনীত করেছে তাঁদেরকে। আগামী বছরের ১৩ জুলাই মেওয়েদার-লায়লাদের সম্মানিত করা হবে।

তাঁরা ছাড়াও হল অব ফেমে জায়গা পেয়েছেন প্রাক্তন অলিম্পিক চ্যাম্পিয়ন আন্দ্রে ওয়ার্ড, অ্যান উলফ, মারিয়ান ত্রিমিয়ার-সহ আরও অনেকে। গতবছর হল অব ফেমের জন্য যাঁদের বেছে নেওয়া হয়েছিল, তাঁদেরও একই দিনে সম্মানিত করা হবে। করোনাভাইরাস মহামারির জন্য গত বছরের হল অব ফেম অনুষ্ঠান হয়নি। আগামী বছর তা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD