বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের বড় জয়

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের বড় জয়

লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর জোড়া গোলে শনিবার ভোরে বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল।

বার্সেলেনো প্লেমেকার ফিলিপ্পে কুটিনহো ও প্যারিস সেন্ট জার্মেই ডিফেন্ডার মারকুইনহোসও স্কোরশিটে নাম লিখিয়েছেন। সম্পূর্ণ একপেশে ম্যাচটিতে সুপারস্টার ফরোয়ার্ড নেইমার দুটি গোলে এসিস্ট করেন। সাও পাওলোর করিন্থিয়ান্স এরেনাতে বড় এই জয়ে দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে টেবিলের শীর্ষে এখন ব্রাজিল। কোভিড-১৯ এর কারণে দর্শকশুন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে বলিভিয়া কার্যত কোন প্রতিরোধই গড়ে তুলতে পারেনি। যে কারনে পুরো ম্যাচেই ব্রাজিলিয়ানদের আধিপত্য ছিল। পিঠের ইনজুরির কারনে পিএসজি তারকা নেইমারের খেলা নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত তিনি দলে ফিরেছিলেন।

প্রথম মিনিটেই বক্সের ভিতর ছয় গজ দুর থেকে উইঙ্গার এভাটরনের ভলি অল্পের জন্য বাইরে চলে যায়। একই পজিশন থেকে তিন মিনিট পর তার ক্রসে মারকুইনহোসের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। বলিভিয়া কোনভাবেই বলের পজিশন নিতে পারছিল না, যে কারনে নিজেদের অর্ধেই প্রায় পুরোটা সময় খেলতে হয়েছে। কুটিনহো ও এভারটন এই সুযোগে বারবার আক্রমন চালিয়ে গেছেন। ১৬ মিনিটে অবশ্য আর কোন ভুল করেননি মারকুইনহোস। শটর্ কর্ণার থেকে আগের ভুলটি যেখানে হয়েছিল সেই একই পজিশন থেকে ফুল-ব্যাক ডানিলোর ডানদিকের ক্রসে স্বাগতিকদের এগিয়ে দেন মারকুইনহোস। কুটিনহোর একটি জোড়ালো শট বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পে ডাইভ দিয়ে এক হাতে রক্ষা করেন। ঐ সময় ব্রাজিল বলিভিয়া বক্সের ভিতর থেকে বেরই হচ্ছিলনা। তাদেরকে রুখতে বলিভিয়া ১০জন খেলোয়াড়কেই পিছনে নামিয়ে আনতে বাধ্য হয়েছিল। ৩০ মিনিটে লেফট-ব্যাক রেনান লোডির বাম দিকের ক্রস থেকে ফিরমিনো ব্যবধান দ্বিগুন করেন। ক্যাসেমিরোর ফ্রি-কিক আবারো অসাধারণ দক্ষতায় একহাতে রক্ষা করেন লাম্পে।

এরপর খুব কাছে থেকে নেইমারকে হতাশ করেন। প্রথামার্ধের শেষে বলিভিয়া ২০ শতাংশেরও কম পজিশন আদায় করতে পেরেছিল। প্রথমার্ধে সফরকারীদের পক্ষে ব্রাজিলের পোস্টে একমাত্র শটটি করেছিলেন ফার্নান্দো সালিদাস। ৪০ গত দুর থেকে সালিদাসের ফ্রি-কিকটি অল্পের জন্য বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধের চার মিনিটের মধ্যে নেইমারের দারুন একটি পাস থেকে ফিরমিনো ছয় গজ দুর থেকে বল জালে জড়ান। ৬৬ মিনিটে কুটিনহোর ক্রস থেকে ২৩ বছর বয়সী মিডফিল্ডার হোসে কারাসকোর বুকে লেগে বল জালে জড়ালে আত্মঘাতি গোলের লজ্জায় পড়ে বলিভিয়া। ৭৩ মিনিটে নেইমারের ক্রস থেকে কুটিনহো স্কোরশিটে নাম লেখান। অফ-সাইডের কারনে গোল বাতিল না হলে এবং ইনজুরি টাইমে লাম্পে আরো একটি দুর্দান্ত সেভ না করলে নেইমার ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় দ্বিতীয় স্থানে যৌথভাবে রোনাল্ডোর সাথে নাম লেখাতে পারতেন।

বাছাইপর্বের আরেক ম্যাচে আটালান্টার জুটি ডুভান জাপাটা ও লুইস মুরিয়েলের গোলে ভেনিজুয়েলাকে ৩-০ গোলে পরাজিত করেছে কলম্বিয়া। ১৬ মিনিটে হুয়ান কুয়াড্রাডোর ক্রসে বক্সের ভিতর ৬ গজ দুর থেকে গোল করে দলকে এগিয়ে দেন জাপাটা। ২৬ মিনিটে প্রথম ও প্রধমার্ধের স্টপেজ টাইমে নিজের দ্বিতীয় গোল করে কলম্বিয়াকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন মুরিয়েল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD