ছক্কার অবিশ্বাস্য রেকর্ড গেইলের

ছক্কার অবিশ্বাস্য রেকর্ড গেইলের

রাজস্থান রয়্যালসের বিপক্ষে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরের ৫০তম ম্যাচে ৬৩ বলে ৬টি চার ও ৮টি ছক্কায় ৯৯ রানের দর্শনীয় ইনিংস খেলেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। এই ইনিংসের কল্যাণে টি-টুয়েন্টি ক্রিকেটে এক হাজার ছক্কার অনন্য এক রেকর্ড গড়লেন তিনি। টি-টুয়েন্টিতে গেইলের এই ১হাজার ছক্কার ধারে-কাছেও নেই বিশ্ব ক্রিকেটের কোন ব্যাটসম্যান।

টি-টুয়েন্টিতে ৪১০ ম্যাচে ১০০১টি ছক্কা এখন গেইলের। এরপর সর্বোচ্চ ছক্কায় দ্বিতীয়স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। ৫২৪ ম্যাচে ৬৯০টি ছক্কা তার। ৩৭০ ম্যাচে ৪৮৫টি ছক্কা মেরে এই তালিকায় তৃতীয়স্থানে আছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ও খেলোয়াড় ব্রেন্ডন ম্যাককালাম।

২০০৬ সালে প্রথম টি-টুয়েন্টি ম্যাচ খেলতে নেমে, এই ফরম্যাটে পরিসংখ্যানের দিক দিয়ে ইউনিভার্স বস এখন গেইল। জ্যামাইকার হয়ে বারমুডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরুর পর ২২টি সেঞ্চুরি, ৮৫টি হাফ-সেঞ্চুরি, ১০৪১টি চারে এখন ১৩৫৭২ রান গেইলের। চলমান আইপিএলেই বাউন্ডারি-ওভার বাউন্ডারিতে ১০হাজার রান পূর্ণ করেন গেইল।

আইপিএলে গেইলের ছক্কার সংখ্যা ৩৪৯টি। বিশ্ব ক্রিকেটে যেকোন টি-টুয়েন্টি লিগে যেকোন ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ১৬২টি, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ১৩২টি ও টি-টুয়েন্টি বিশ্বকাপে ৬০টি ছক্কা আছে তার। যা যেকোন ব্যাটসম্যানের পক্ষে সর্বোচ্চ।

যেকোন টি-টুয়েন্টি লিগে আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়েই সর্বোচ্চ ২৬৩টি ছক্কা আছে গেইলের। এরপর সিপিএলে জ্যামাইকা তালাওয়াসের হয়ে ১২৪টি ও ওয়েস্ট ইন্ডিজের ১০৫টি ছক্কা মেরেছেন গেইল।

টি-টুয়েন্টি ক্যারিয়ারে ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত বছরে ১শর বেশি ছক্কাও হাঁিকয়েছেন গেইল। এরমধ্যে সবচেয়ে বেশি ২০১৫ সালে ছিলো। ১৩৫টি।

এক ম্যাচে সর্বোচ্চ ১৮টি ছক্কার বিশ্বরেকর্ডটিও গেইলের দখলে। ২০১৭ সালে বিপিএলের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৮টি ছক্কা ছিলো রংপুর রাইডার্সের হয়ে খেলতে নামা গেইলের। আর ২০১৩ সালে আইপিএলে ব্যাঙ্গালুরুর হয়ে অপরাজিত ১৭৫ রান করার পথে ১৭টি ছক্কা মেরেছিলেন তিনি। বিশ্ব ক্রিকেটে গেইলের পর এক ম্যাচে ১৬টি বেশি ছক্কা নেই কোন ব্যাটসম্যানের।

গেইলের ছক্কা সবচেয়ে বেশি হজম করেছেন তারই বন্ধু ও সতীর্থ ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। ব্রাভোকে ১৭টি ছক্কা মেরেছেন তিনি। এরপর দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরকে ১২টি ও ভারতের পিযুষ চাওলা-আফগানিস্তানের রশিদ খান ও পাকিস্তানের শহিদ আফ্রিদিকে ১১টি করে ছক্কা মারেন গেইল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD