ট্রেডমার্ক আইনি লড়াইয়ে মেসির জয়

ট্রেডমার্ক আইনি লড়াইয়ে মেসির জয়

নিজের নামের ট্রেডমার্ক নিয়ে আইনি লড়াইয়ে জিতলেন বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। মেসি নামে স্পেনের একটি সাইক্লিং কোম্পানি মামলা করেছিলো যে মেসির ব্র্যান্ড আর তাদের ব্র্যান্ডের নাম একই হ‌ওয়ায় ভোক্তাদের সমস্যায় ফেলছে।

ইউরোপীয় আদালতের বিচারপতি গতকাল বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের অফিস ইইউআইপিও ম্যাসি নামে সাইক্লিং পোশাক ব্র্যান্ডের করা আপিল খারিজ করে দিয়েছে।

২০১১ সালে লি‌ওনেল মেসি স্পোর্টওয়্যার, যেমন- জুতা ‌ও অন্যান্য সরঞ্জাম ব্র্যান্ডিংয়ের জন্য ট্রেডমার্কের জন্য প্রথমে আবেদন করেছিলো। অবশ্য ম্যাসির মালিকরা যুক্তি দেন যে ফুটবলারের ব্র্যান্ড আর সাইক্লিংয়ের ব্র্যান্ডের নাম একই হ‌ওয়ায় উভয়ের ক্রেতারা সমস্যায় পড়বেন। তাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে।

এদিকে, ইইউ উচ্চ আদালত বলেছে যে ফুটবলারের ব্র্যান্ড এবং সাইক্লিং সংস্থার মধ্যে পার্থক্য করার জন্য মেসির খ্যাতি একটি বড় ব্যাপার। ২০১৩ সালে প্রথমে সাইক্লিং ব্র্যান্ড এই অভিযোগ আনে। তবে ইউরোপীয় ইউনিয়নের জেনারেল কোর্টের রায়ে ২০১৮ সালে তারা অধিকার হারায়।

এ সময় আদালত বলেছিল, “মিঃ মেসি আসলে একজন সুপরিচিত ব্যক্তি, যাকে টেলিভিশনে সবসময়ই টেলিভিশনে দেখা যায়। নিয়মিত তাকে নিয়ে টেলিভিশন বা রেডিওতে আলোচনা‌ও হয়”- এর অর্থ দুই ব্র্যান্ডের মধ্যে বিভ্রান্তি তেমনটা হবার নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD