আইপিএলের ফাইনাল ১০ নভেম্বর

আইপিএলের ফাইনাল ১০ নভেম্বর

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আরবআমিরাতেই আইপিএল আয়োজনের ঘোষণা দিয়েছে আইপিএল গর্ভনিং কাউন্সিল। এর আগেই অবশ্য প্রতিযোগিতার রূপরেখা তৈরি করে ফেলেছিল বিসিসিআই। ১৯ সেপ্টেম্বর থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে তাও নিশ্চিতই ছিল। কিন্তু ফাইনাল কবে হবে, ম্যাচের নিয়ম-কানুনই বা কী হবে এইসব বিষয়গুলো চূড়ান্ত করতে আজ রোববার বসেছিল আইপিএল গভর্নিং কাউন্সিলের মিটিং। অবশেষে সিদ্ধান্ত শুনে স্বস্তি নামে দর্শক-সমর্থকদের মনে।

করোনাভাইরাস মহামারীতে বিদেশের মাটিতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওর মেনে কীভাবে হবে টুর্নামেন্ট। এই বিষয়গুলো ছিল মিটিংয়ের গুরুত্বপূর্ণ ইস্যু। আইপিএলের গভর্নিং কাউন্সিল জানিয়েছে, আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত হবে ৫৩ দিনের টুর্নামেন্ট। কোভিড আবহে ফ্র্যাঞ্চাইজিগুলো কোভিড-১৯ বদলি খেলোয়াড় নিতে পারবে বলেও নিশ্চিত করেছে গভর্নিং কাউন্সিল।

নে‌ওয়া হয়েছে আরো অনেক সিদ্ধান্ত

১. সংযুক্ত আরব আমিরাতে ২০২০ আইপিএল অনুষ্ঠিত হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর।

২. ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হবে ম্যাচগুলো। ১০টি ডাবল ম্যাচের ক্ষেত্রে বিকেলের ম্যাচ শুরু হবে সাড়ে ৩টা থেকে।

৩. সর্বোচ্চ ২৪ জন ক্রিকেটারের দল নিয়ে ২৬ আগস্টের পর আমিরাতের উদ্দেশ্যে রওনা দিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলি।

৪. করোনাভাইরাসের কথা মাথায় রেখে কোভিড-১৯ বদলি নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলি। অর্থাৎ, টুর্নামেন্ট চলাকালে দলের কোনও খেলোয়াড় নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হলে টুর্নামেন্টের বাকি সময়ের জন্য পরিবর্তিত খেলোয়াড় নে‌ওয়া যাবে।

৫. প্রাথমিকভাবে আইপিএলের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। মাঝপথে পরিস্থিতি বুঝে সীমিত সংখ্যক দর্শককে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে সেটা পুরোটাই সেদেশের সরকারের সম্মতিতে।

৬. ভারতীয় এবং বিদেশি সব ক্রিকেটারকে চার্টার্ড বিমানে করে নিয়ে যাওয়া হবে আয়োজক দেশে।

৭. বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করেই জৈব-নিরাপত্তা বলয়ের মতো স্ট্যান্ডার্ড অপারেশনস প্রোসিডিওর তৈরির কাজ চলছে।

৮. স্ট্যান্ডার্ড অপারেশনস প্রোসিডিওরের অন্তর্ভূক্ত মেডিক্যাল প্রোটোকল তৈরির জন্য প্রথম সারির হাসপাতাল এবং স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোর বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়োগ করা হবে।

৯. চীনা স্পনসর সহ অন্যান্য সমস্ত স্পনসরকেই টুর্নামেন্টে অন্তর্ভূক্ত রাখা হয়েছে।

১০. ১-১০ নভেম্বর মেয়েদের আইপিএল অর্থাৎ, উইমেন্স টি-২০ চ্যালেঞ্জার সিরিজও আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD