গোল্ডেন বুট জিতলেন জেমি ভার্ডি

গোল্ডেন বুট জিতলেন জেমি ভার্ডি

সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জিতলেন লেস্টার সিটির স্ট্রাইকার জেমি ভার্ডি। ২০১৯-২০ আসরে সর্বোচ্চ ২৩ গোল করেন ৩৩ বছর বয়সী এই ইংলিশ ফুটবলার। দ্বিতীয় সর্বোচ্চ ২২টি করে গোল করেন আর্সেনালের পিয়েরে-এমেরিক অবামেয়াং ও সাউথ্যাম্পটনের ড্যানি ইঙ্গসের।

চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে শেষ ম্যাচটা জিততেই হত লেস্টার সিটিকে। কিন্তু হেরে গিয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন শেষ হয়েছে ২০১৫-১৬ ইপিএল জয়ীদের। শেষ ম্যাচে বল পায়ে দলকে কাঙ্খিত জয় এনে না দিতে পারলেও সর্বোচ্চ গোলদাতা হয়ে প্রথমবারের জন্য গোল্ডেন বুট জিতলেন লেস্টার সিটির স্ট্রাইকার জেমি ভার্ডি।

২০১৫-১৬ ইপিএলে ১৯ গোল করে ফক্স’দের খেতাব জয়ে অন্যতম ভূমিকা পালন করেছিলেন ভার্ডি। কিন্তু লিগ শেষে টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেনের কাছে ৩ গোলে পিছিয়ে পড়ে গোল্ডেন বুট হাতছাড়া করেছিলেন। ২০১৯-২০ মৌসুমে শিরোপা জয় থেকে অনেকটা দূরে শেষ করলেও ২৩ গোল করে গোল্ডেন বুট পেলেন ভার্ডি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল সবচেয়ে বেশি বয়সে ইপিএলে গোল্ডেন বুট জিতে নজির গড়লেন ৩৩ বছরের ভার্ডি। এর আগে সবচেয়ে বয়সী ফুটবলার হিসেবে ৩২ বছর বয়সে পুরস্কারটি জিতেছিলেন চেলসি স্ট্রাইকার দিদিয়ের ড্রগবা। ২০০৯-১০ আসরে চেলসির লিগ জয়ের পথে ২৯টি গোল করেছিলেন আইভোরিকোস্টের সাবেক এই তারকা।

সবচেয়ে বেশি অ্যাসিস্টের নজির গড়েন ম্যাঞ্চেস্টার সিটির কেভিন ডি ব্রুইন। নিজে ১৩ টি গোল করার পাশপাশি সতীর্থদের দিয়ে ২০টি গোল করিয়ে রেকর্ড গড়েন বেলজিয়ান এই মিডফিল্ডার। ইপিএলে এক মৌসুমে সর্বাধিক অ্যাসিস্টের ক্ষেত্রে ২০০২-০৩ আর্সেনাল কিংবদন্তি থিয়েরি অঁরির রেকর্ড ছুলেন ম্যান সিটির এই প্লে-মেকার। গোল্ডেন গ্লাভস জিতেছেন সিটিজেনদেরই গোলরক্ষক এডারসন।

একনজরে ২০১৯-২০ প্রিমিয়র লিগে প্রথম পাঁচ সর্বাধিক গোলদাতা:

১. জেমি ভার্ডি                            (লেস্টার সিটি) – ২৩

২. পিয়ের এমেরিক আউবামেয়াং     (আর্সেনাল) – ২২

৩. ড্যানি ইংস                           (সাউদাম্পটন) – ২২

৪. রহিম স্টার্লিং                       (ম্যাঞ্চেস্টার সিটি) – ২০

৫. মোহামেদ সালাহ                  (লিভারপুল) – ১৯

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD