আইসিসি’র কাছে অথুলগামাগে

আইসিসি’র কাছে অথুলগামাগে

শ্রীলংকার সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিন্দানান্দা আলুথাগামাগে গতকাল শনিবার বলেছেন, ২০১১ বিশ্বকাপ ফাইনাল পাতানোর বিষয়ে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসিকে তথ্য প্রমান দিয়েছেন। এর আগে তিনি অভিযোগ বলেন যে, ২০১১ বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করা হয়েছে।

আলোচিত ফাইনালে শ্রীলংকা ইচ্ছে করে ভারতের কাছে হারার কোন প্রমান না পাওয়ায় স্থানীয় পুলিশ তদন্তটি বাদ দেয়ার এক দিন পরই আলুথাগামাগে এমন মন্তব্য করলেন।

শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট দেশটির সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা, সাবেক ওপেনার উপুল থারাঙ্গা এবং ২০১১ বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে দীর্ঘ ১০ ঘন্টা জিজ্ঞাাসাবাদ করে।

তাদেরকে জিজ্ঞাসাবাদ করে প্রমানের অভাবে পাতানো ম্যাচের অভিযোগের তদন্ত বাতিল ঘোষণা করে শ্রীলংকা পুলিশ। এরপর আইসিসি জানায়, ২০১১ বিশ্বকাপের ফাইনাল বা ঐ আসরের সকল ম্যাচ নিয়ে তাদের কোনো সন্দেহ নেই।

কিন্তু আইসিসির সেই মন্তব্যের পর, আবারো তেতে উঠেন আলুথাগামাগে। ২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রির কিছু তথ্য-প্রমাণ আইসিসিকে দিতে চান তিনি। ঐ সময়ের ক্রীড়া মন্ত্রী ও বর্তমানে জ্বালানী প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা আলুথাগামাগে বলেন, ‘ক্ষমতাবানরা নিজেদের ক্ষমতায় পুলিশের তদন্ত বন্ধ করেছে। এজন্য ক্ষমতাবান ব্যক্তিরা প্রচুর টাকা খরচ করেছে এবং পুলিশকে দিয়েছে। যে কারণে পুলিশও তদন্ত বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। আমরা প্রশ্ন হলো, দু’দিনের তদন্তে সবকিছু কিভাবে নিশ্চিত হওয়া গেল, ঐ ফাইনাল পাতানো হয়নি?’

আইসিসির দূর্নীতি বিরোধী কমিটির প্রধান আ্যালেক্স মার্শালকে বলেছেন, ঐ ম্যাচ পাতানোর বিষয়ে তিনি আরো তথ্য প্রমান দিতে প্রস্তুত আছেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।  

আলুথাগামাগে বলেন, ‘শ্রীলংকা পুলিশ এ ব্যাপারে সঠিক তদন্ত করতে ব্যর্থ হয়েছে। শ্রীলংকার প্রেসিডেন্টকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে ২৭৪ রান করেছিলো শ্রীলংকা। জবাবে গৌতম গম্ভীরের ৯৭ এবং অধিনায়ক মহন্দ্রে সিং ধোনির অপরাজিত ৯১ রানে ১০ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। ১৯৮৩ সালের পর দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে টিম ইন্ডিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD