সাবেক নারী ফুটবলারদের প্রচেষ্টা

সাবেক নারী ফুটবলারদের প্রচেষ্টা

করোনাভাইরাস মহামারিতে দিশেহারা জনজীবন। মাসের পর মাস স্বাভাবিক কাজ কর্ম বন্ধ। জমানো অর্থ যার যতটুকু আছে তাও শেষের পথে। অনেকের আবার শেষ‌ও। কিভাবে সামনের দিনগুলো চলবে তাই ভেবে রাতের ঘুম উধাও। দেশের খেলোয়াড়দের অবস্থা তো আরো খারাপ। আর নারী ফুটবলাদের অবস্থা রীতিমতো ভয়াবহ। এমন কঠিন পরিস্থিতিতে দেশের দুস্থ ও অসহায় নারী ফুটবলারদের পাশে দাঁড়ালো নারী ফুটবলারদের সংগঠন ‘বাংলাদেশ এক্স উইমেন্স ফুটবল প্লেয়ার্স এসোসিয়েশন।’

২০১৮ সালে দেশের সাবেক নারী ফুটবলাররা গড়ে তোলেন এই সংগঠনটি। ২১ সদস্য কমিটির এই সংগঠনের সাধারণ সম্পাদক সাবেক নারী ফুটবলার ও বর্তমানে বসুন্ধরা কিংস নারী দলের প্রধান কোচ মাহমুদা শরিফা অদিতি। সংগঠনটি ৬৪টি জেলায় অবস্থানরত সাবেক ফুটবলার, বর্তমানে যারা জাতীয় দলে খেলছেন এবং যারা নিজ নিজ এলাকায় বেশ পরিচিত ও সংগঠনের সদস্যদের মাধ্যমে প্রতিটি জেলায় ৫-৭ জন দুস্থ নারী ফুটবলারদের ঈদ উপহার দিয়েছে।

এ প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক অদিতি বলেন, আমাদের সংগঠনটি বেশ বড় নয়, এমন কি আর্থিকভাবে তেমন সচ্ছল‌ও নয়। তারপরও করোনাভাইরাস মহামারিতে আমার মনে হচ্ছিল ফুটবল খেলে আমাদের কেউ কেউ বেশ ভাল আছি। কিন্তু যারা বর্তমানে খেলছে তাদের অনেকের অবস্থা খুব খারাপ। তাই সেই সব ফুটবলারদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। মানবতা ও সামাজিক দায়িত্ববোধ থেকে আমরা প্রতিটা জেলায় দুই হাজার টাকা করে পাঠাচ্ছি। সেই টাকা দিয়ে সেমাই, চিনি, দুধ, ডিম, ডাল ইত্যাদি পণ্য কিনে, আমাদের প্রতিনিধিরা জেলার ৫-৭ জনকে ঈদ উপহার প্রদান করছে।

অদিতি আরো বলেন, ৬৪টি জেলায় এভাবে সহায়তা করা হচ্ছে। ইচ্ছে ছিল টাকার পরিমাণ আরো বাড়ানো। কিন্তু আমাদের সংগঠনের তেমন কোন ফান্ড নেই। তাই মন থেকে নিজে ও বন্ধুরা মিলে যা পারছি তাই আমাদের ছোট বোনদের সহায়তা করার চেষ্টা করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD