করোনায় বাতিল সবচেয়ে পুরনো আরচ্যারী প্রতিযোগিতা

করোনায় বাতিল সবচেয়ে পুরনো আরচ্যারী প্রতিযোগিতা

করোনা মহামারীতে বাতিল হয়ে গেল বিশ্বের সবচেয়ে পুরনো আন্তর্জাতিক আরচ্যারী প্রতিযোগিতা। প্রায় ৩০০ বছর ধরে এই আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

আগামী ১৬ মে থেকে ইংল্যান্ডের হ্যারোগেট রাগবি ইউনিয়ন ক্লাবে ‘দ্য এনশিয়েন্ট স্করটন সিলভার এ্যারো’ নামে খ্যাত আন্তর্জাতিক আরচ্যারির এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতা শুরু হবার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা বাতিল করা হয়। এর পরবর্তী আয়োজন ২০২১ সালে অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা নিশ্চিত করেছেন।

আয়োজকরা জানিয়েছে, ‘এই ধরনের সিদ্ধান্ত নেয়াটা মোটেই সহজ ছিলনা। কিন্তু পরিস্থিতি আমাদের বাধ্য করেছে। বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়েই আমরা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। এখানে অংশগ্রহণকারী আরচ্যারদের স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দেয়া হয়েছে।’

এর আগে সর্বশেষ ১৯৩৯-৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ^যুদ্ধ চলাকালীন এই প্রতিযোগিতা বাতিল করা হয়েছিল।

প্রথমবারের মত ‘এনশিয়েন্ট সিলভার এ্যারো’ ১৬৭৩ সালে উত্তর ইয়র্কশায়ারের গ্রাম স্করটনে অনুষ্ঠিত হয়েছিল। ‘সোসাইটি অব আরচ্যারস’ আরচ্যারী খেলাকে এগিয়ে নিয়ে যাবার জন্য এই প্রতিযোগিতার উদ্ভাবন করেছিলেন। প্রতিযোগিতার বিজয়ীকে পুরস্কার হিসেবে সিলভার এ্যারো প্রদান করা হয়। মূল এ্যারোটি বর্তমানে লিডসের রয়্যাল আরমোরিসে রাখা আছে। বর্তমানে বিজয়ীদের এর রেপ্লিকা প্রদান করা হয়। প্রতিযোগিতার বিজয়ী সোসাইটির অধিনায়ক মনোনীত হন এবং পরবর্তী আয়োজনের ভেন্যু নির্ধারন করেন। ২০১৯ সালের বিজয়ী গর্ডন মার্শাল এ বছর ভেন্যু হিসেবে হ্যারোগেটকে বেছে নিয়েছিলেন। তবে আগামী বছর যে এই ভেন্যুই থাকবে সে ব্যপারে আনুষ্ঠানিক কোন ঘোষনা আসেনি।

২১ বছরের বেশী বয়সী আরচ্যাররা এখানে খেলার সুযোগ পেয়ে থাকেন। এখানে কোন ধরনের কম্পাইন্ড বো ব্যবহারের অনুমতি দেয়া হয়না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD