প্রতিপক্ষ দুই কোচের মিলন

প্রতিপক্ষ দুই কোচের মিলন

করোনাভাইরাস বহু প্রাণ কেড়ে নিলে‌ও সমতা শিখিয়েছে, সহমর্মিতা শিখিয়েছে। তাছাড়া দুই চির প্রতিপক্ষকে একবিন্দুতে মিলিয়ে‌ও দিয়েছে। এই যেমন ধরা যাক, পেপ গার্দিওয়ালা ‌ও হোসে মরিনহোর কথা। গার্দি‌ওয়ালা যেমন সুন্দরের পুজারি তেমনি দিন শেষে মরিনহোর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো জয়। কিন্তু এক করোনাভাইরাস এই দুই বিপরীতধর্মী কোচকে এনে দিল একই কাতারে। দুজনই দাঁড়িয়েছেনকরোনাভাইরাস আক্রান্ত রোগীদের পাশে।

নিজের দেশ স্পেনে করোনাভাইরাসের প্রকোপ যেন বৃদ্ধি না পায়, সেজন্য একাই প্রায় সাড়ে নয় কোটি টাকা দান করেছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালা। অর্থাৎ এক মিলিয়ন ইউরো। বার্সেলোনার অধিবাসী এই কোচ বেশ কয়েক দিন ধরে নিজের আইনজীবীদের সঙ্গে আলোচনা করছিলেন, কিভাবে এই টাকার সদ্ব্যবহার করা যায়। পরে সিদ্ধান্ত হয়েছে, করোনা প্রতিরোধে বার্সেলোনার মেডিকেল কলেজ ও অ্যানহেল সোলার দানিয়েল ফাউন্ডেশন চালিত ক্যাম্পেইনে এই টাকা দান করা হবে।

স্পেনের যেসব অঞ্চলে করোনা বেশি আঘাত হেনেছে, তার মধ্যে গার্দিওলার কাতালান রাজ্য অন্যতম। মাস্ক, মেডিকেল গাউন সহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার কাজে ব্যয় করা হবে গার্দিওলার অর্থ।ওদিকে এখন উত্তর লন্ডনের ক্লাব টটেনহাম হটস্পারের দায়িত্বে থাকা কোচ হোসে মরিনহো করোনাভাইরাস সংকটে ওই এলাকায় ঘরে আটকে থাকা প্রবীণ বাসিন্দাদের সহায়তায় স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন।

টটেনহামের অনুশীলন মাঠের কাছে ‘এজ ইউকে’ ও ‘লাভ ইয়োর ডোরস্টেপ’ নামে দুটি স্বেচ্ছাসেবী সংগঠন এলাকার প্রবীণ বাসিন্দাদের সহায়তার জন্য কাজ করছে। তাদের হয়ে খাবার পার্সেল ও অন্যান্য প্রয়োজনীয় রসদ প্রস্তুতের কাজে সহায়তা করেন ইন্টার ও পোর্তোর হয়ে দুবার চ্যাম্পিয়নস লিগ জেতা এই কোচ।

রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচকে ধন্যবাদ জানিয়ে সোমবার নিজেদের টুইটার পেজে একটি ভিডিও পোস্ট করে ‘লাভ ইয়োর ডোরস্টেপ’ সংগঠনটি। স্বেচ্ছাসেবী হিসেবে এগিয়ে আসার কারণ জানান মরিনহো, ‘আমি এখানে এসেছি এজ ইউকে অ্যানফিল্ড ও লাভ ইয়োর ডোরস্টেপ অ্যানফিল্ডকে সাহায্য করতে। অবশ্যই আপনিও খাদ্য, অর্থ দিয়ে অথবা স্বেচ্ছাসেবী হয়ে সহায়তা করতে পারেন।’

নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য শত্রুরাও যে একযোগে কাজ করতে পারে, এটাই হয়তো তার সবচেয়ে বড় উদাহরণ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD