বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপের জন্য চলেছে হকি ক্যাম্প

বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপের জন্য চলেছে হকি ক্যাম্প

প্রধান কোচ মামুনুর রশিদের তত্বাবধানে বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপের জন্য পুরো দমে এগিয়ে চলেছে হকি দলের অনুশীলন ক্যাম্প। আগামী ৪ থেকে ১৪ জুন ১০ দলের অংশগ্রহনে ঢাকায় অনুষ্ঠিত হবে এই হকি টুর্নামেন্ট। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ’।

টুর্নামেন্টে অংশগ্রহনকারী দলগুলো হচ্ছে- ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, কোরিয়া, জাপান, চীন, ওমান, চাইনিজ তাইপে, উজবেকিস্তান ও স্বাগতিক বাংলাদেশ।

গত বছর নভেম্বরে শুরু হয়েছিল এই অনুশীলণ ক্যাম্প। ডিসেম্বরে বিজয় দিবস হকি প্রতিযোগিতার সময় বিরতি দেয়ার পর ফের সেটি শুরু হয়েছে। তবে শহীদ স্মৃতি হকি প্রতিযোগিতার জন্য ফের ১২ দিনের ছুটি পাচ্ছে অনুশীলনকারীরা। ১২ ফেব্রুয়ারি থেকে বিরতিতে যাবে তারা। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই প্রতিযোগিতা।

হকি দলের প্রধান কোচ মামুনুর রশীদ বাসসকে বলেন, গত বছর নভেম্বরে উন্মুক্ত ট্রয়ালের মাধ্যমে প্রথমিক ভাবে ৮০জন হকি খেলোয়াড়কে ক্যাম্পে ডাকে বাংলাদেশ হকি ফেডারেশন। ১৫ দিনের প্রশিক্ষন শেষে খেলোয়াড় সংখ্যা নামিয়ে আনা হয় ৪৬জনে। এখন ৩৬জন খেলোয়াড় নিয়ে মওলানা ভাসানি জাতীয় হকি স্টেডিয়ামে প্রতিদিন দুইবেলা চলছে এই অনুশীলন কার্যক্রম।

জুনিয়র এশিয়া হকিতে বাংলাদেশ দলের লক্ষ্য প্রসঙ্গে মামুন বলেন,‘ আমরা অবশ্যই এই টুর্নামেন্টের ফাইনালে খেলতে চাই। তবে আমাদের প্রধান লক্ষ্য সেরা চার দলে থেকে জুনিয়র বিশ্বকাপ হকিতে খেলার যোগ্যতা অর্জন করা। কারণ এই টুর্নামেন্টের সেরা চারটি দল বিশ্ব আসরে খেলার যোগ্যতা অর্জন করবে।’ তিনি বলেন, আগামী ২০২২ সালে অনুষ্ঠিত হবে জুনিয়ার বিশ্বকাপ হকি। তবে এর ভেন্যু এখনো চুড়ান্ত হয়নি।

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, গত নভেম্বরে ওমানে একটি সিরিজ খেলেছে বাংলাদেশ হকি দল। আসন্ন বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপের প্রস্তুতির জন্য ফের সেখানে দল পাঠানোর পরিকল্পনা রয়েছে হকি ফেডারেশনের। মার্চে সেখানে চার জাতির একটি টুর্নামেন্টে অংশ নিবে বাংলাদেশ। তবে টুর্নামেন্টের তারিখ এখনো চুড়ান্ত হয়নি।

আরো একটি টুর্নামেন্ট আয়োজনের জন্য মালয়েশিয়ার সঙ্গে আলাপ আলোচনা চলছে বলে জানান এই হকি কর্মকর্তা। সম্প্রতি কোরিয়ার কোচ ঢাকা সফরকালেও একটি টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে কথা বলেছেনউল্লেখ করে তিনি বলেন, তবে সব কিছুই এখনো আলাপ আলোচনার মধ্যেই রয়েছে।

ইউসুফ বলেন, ‘জুনিয়র এশিয়া কাপকে সামনে রেখে দলকে প্রস্তুত করার লক্ষ্যে আমরা বেশ কয়েকটি প্রস্তুতিমুলক টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছি। তবে আর্থিক সংকটের কারণে ওইসব টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD