আবার‌ও চ্যাম্পিয়ন ফিলিস্তিন

আবার‌ও চ্যাম্পিয়ন ফিলিস্তিন

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের শিরোপা ধরে রাখল ফিলিস্তিন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ শনিবার প্রতিযোগিতার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ৩-১ গোলে বুরুন্ডিকে হারিয়ে শিরোপা ধরে রাখে। এই নিয়ে টানা দ্বিতীয়বার শিরোপা জিতল মধ্যপ্রাচ্যের দেশটি। এর আগে ২০১৮ আসরেও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ী ‌ও বিজিতদের পুরস্কৃত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খেলার তৃতীয় মিনিটেই গোল করে এগিয়ে যায় ফিলিস্তিন। বাঁ প্রান্ত থেকে মোহাম্মদ দার্বিসের ক্রসের বল ডি বক্সের ভেতরেই নিয়ন্ত্রনে নিয়ে ঠান্ডা মাথায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফরোয়ার্ড খালেদ সালেম।

১০ম মিনিটে দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় গত আসরের চ্যাম্পিয়নরা। মাহমুদ আবুওয়ার্দার নেয়া কর্নার থেকে ক্রসের বল দারুন দক্ষতায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবা।

ম্যাচের ২১ মিনিটে গোল পরিশোধের দারুন একটি সুযোগ সৃস্টি করেছিল প্রথমাবারের মত টুর্নামেন্টে খেলতে আসা বুরুন্ডি। কিন্তু ডিকুমানা আসমানের জোড়ালো শটের বলটি ঠেকিয়ে দেন গোলপোস্টের অতন্দ্র প্রহরী ফিলিস্তিন গোল রক্ষক তৌফিক আবুহামাদ।

ম্যাচের ২৬ মিনিটে গোল করে ফিলিস্তিনকে ৩-০ গোলের নিরাপদ ব্যবধানে পৌঁছে দেন দলীয় স্ট্রাইকার লেইথ খারুব। বিপজ্জনক এলাকা থেকে খালেদ সালেমের জোড়ালো শটের বল বারে লেগে ফিরে এলে ফিরতি বল জালে জড়িয়ে দেন তিনি।

৩৮তম মিনিটে আবারো গোল পরিশোধের সুযোগ হাতছাড়া করে বুরুন্ডি। এবারো ডি বক্সের ভেতর থেকে হিটিমানা হামজার ডান পায়ের জোড়ালো শটের বল ফিরিয়ে দেন ফিলিস্তিন গোলরক্ষক।

বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে বুরুন্ডি। ৫৩ মিনিটের সময় তাদের আরো একটি প্রচেস্টা ব্যর্থ করে দেন টুর্নামেন্ট সেরা গোলরক্ষকের পুরস্কার পাওয়া ফিলিস্তিন তারকা তৌফিক। বুরুন্ডির স্ট্রাইকার গাসনগো বেঞ্জামিনের কৌনিক শটের বলটি গ্রীবে নিয়ে নেন তিনি।

তবে হাল ছাড়েনি বুরুন্ডি। ম্যাচের বয়স যখন ঘন্টার কাটায় তখনই গোলের দেখা পায় তারা। ৬০ মিনিটের সময় আসমান ডিকুমানা প্লেসিং শটের বল ফিলিস্তিন গোলপোস্টের মুখে ঘুরপাক খেলেও সেটি প্রতিহত করতে গোল রক্ষক তৌফিক ডাইভ দিলে তার হাতে লেগে পোস্টের ভেতর ঢুকে যায় বল (৩-১)। ৭৪ মিনিটে ব্যবধান কমিয়ে আনার আরো একটি সুযোগ থেকে বঞ্চিত হয়েছে বুরুন্ডি। মাহমুদ আবুয়ার্দার কৌনিক শট অল্পের জন্য বার ঘেষে বাইরে চলে যায়। ফলে আর লড়াইয়ে ফেরা সম্ভব হয়নি বুরুন্ডির। ৩-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ম্যাচে চমৎকার পারফর্মেন্সের জন্য সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবা। সর্বাধিক ৭ গোল নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বুট লাভ করেছেন বুরুন্ডির খেলোয়াড় জস্পিন সিমিরিমানা। আর সেরা দক্ষতার জন্য টুর্নামেন্ট সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন ফিলিস্তিনের গোলরক্ষক তৌফিক আবুহামাদ। টুর্নামেন্টে একটি মাত্র গোল হজম করেছেন তিনি।

টুর্নামেন্ট শেষে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাহউদ্দিন ও সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD