ক্রীড়াঙ্গনে মুজিববর্ষ

ক্রীড়াঙ্গনে মুজিববর্ষ

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন। জন্ম শতবার্ষিকী উপলক্ষে ‘মুজিব বর্ষ’ উদযাপনের ঘোষণা দিয়েছে সরকার। এ উপলক্ষ্যে বছরব্যাপি দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আর এই কর্মসূচি থেকে বাদ যায়নি দেশের ক্রীড়া সংগঠনগুলো। আয়োজনের দিক থেকে ক্রীড়া সংগঠনগুলোই সবচেয়ে বেশি এগিয়ে থাকছে। বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে বিপুল সংখ্যক জাতীয় ও আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিয়েছে দেশের বিভিন্ন ক্রীড়া ফেডারেশন।

এদিকে, গতকাল রাজধানীর তেজগাঁওয়ের পুরনো বিমান বন্দরে জমকালো আনুষ্ঠানিকতায় শুরু হয়েছে মুজিব বর্ষের ক্ষণগণনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ক্ষণগনণার উদ্বোধন করেন। কেবলমাত্র সরকারীভাবেই নয়, আন্তর্জাতিকভাবে মুজিব বর্ষ উদযাপন করবে জাতি সংঘের শিক্ষা সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংগঠন ইউনেস্কো। দেশের প্রতিটি জেলা, উপজেলা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে একযোগে শুরু হয়েছে ক্ষণগণনার এই আনুষ্ঠানিকতা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) ইতোমধ্যেই জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিবিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট’ শুরু করেছে। গত মাসে প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিববর্ষে ক্রিকেটের অন্য টুর্নামেন্টগুলোর মধ্যে রয়েছে জেলা ও বিভাগীয় পর্যায়ে অনুর্ধ-২৩ যুব টি-টোয়েন্টি টুর্নামেন্ট, এবং অনুর্ধ-১২ বালক ও বালিকাদের অংশ গ্রহণে জাতীয় পর্যায়ে ক্রিকেট কার্নিভাল। এছাড়া বাংলাদেশ মহিলা সংস্থা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুর্ধ্ব-১৫ নারী ক্রিকেট’ টুর্নামেন্ট আয়োজন করবে।

ফুটবলে মুজিব বর্ষ উপলক্ষে আয়োজিত বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) একটি জাতীয় ও তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করছে। আয়োজিত টুর্নামেন্টগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক ফুটবল গোল্ড কাপ ২০২০’। আগামী ১৫ জানুয়ারী বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ- ফিলিস্তিনের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ছয় জাতির আন্তর্জাতিক এই টুর্ণামেন্ট। আন্তর্জাতিক অন্য দুটি টুর্নামেন্ট হচ্ছে- বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশীপ, বঙ্গবন্ধু সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশীপ। এ ছাড়া জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ।

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) আগামী এপ্রিল মাসে ৩১টি ইভেন্ট নিয়ে আয়োজন করবে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস’।

১২টি দেশের অংশগ্রহনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক হকি টুর্নামেন্টের আয়োজন করবে বাংলাদেশ হকি ফেডারেশন। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নেবে ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ওমান, শ্রীলংকা, চীন, মিশর ও আয়ারল্যান্ড। এ ছাড়া জাতীয়ভাবে আয়োজন করবে বঙ্গবন্ধু বিভাগীয় হকি টুর্নামেন্ট। যা অনুষ্ঠিত হবে উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন জাতীয়ভাবে আয়োজন করবে বঙ্গবন্ধু জেলা মিনি ম্যারাথন ও বঙ্গবন্ধু বিভাগীয় মিনি ম্যারাথন। তাদের আন্তর্জাতিক আয়োজন থাকবে ‘বঙ্গবন্ধু সাফ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশীপ’

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের উদ্যোগে আয়োজন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় স্কুল কাবাডি ও বিশ্ব কাবাডি প্রতিযোগিতা।
বাংলাদেশ ভলিবল ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু জাতীয় ভলিবল প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, বালক-বালিকা জাতীয় স্কুল ভলিবল প্রতিযোগিতা। আন্তর্জাতিক আয়োজন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক ভলিবল প্রতিযোগিতা’

বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন আয়োজন করবে জাতীয়ভাবে জেলা ও বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু রোল বল ও রোপ স্কিাপিং প্রতিযোগিতা এবং আনন্দ মিছিল। ফেডারেশনটির আন্তর্জাতিক আয়োজ হিসেবে থাকছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক রোল বল গোল্ডকাপ’, এবং ভারত, শ্রীলংকা ও নেপালের খেলোয়াড়ও কর্মকর্তাদের অংশগ্রহণে র‌্যালি।

বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন আয়োজন করবে তিনটি জাতীয় ও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। জাতীয় ভাবে তারা আয়োজন করছে ৬৪ জেলা, ৮টি বিভাগ ও জাতীয় পর্যায়ের প্রতিযোগতিা। আন্তর্জাতিক আয়োজন ‘বঙ্গবন্ধু উন্মুক্ত আন্তর্জাতিক ব্যাডমিন্টন টুর্নামেন্ট’। টুর্নামেন্টে অংশ গ্রহণ করবে ভারত, মালদ্বীপ, শ্রীলংকা, ভুটান, নেপাল মালয়েশিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও স্বাগতিক বাংলাদেশসহ দশটি দেশ।

বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন আয়োজন করবে পুরুষ ও মহিলা জাতীয় হ্যান্ডবল প্রতিযোগিতা। একইভাবে পুরুষ-মহিলা উভয় বিভাগেই দশটি করে দেশের অংশ গ্রহণে আয়োজন করবে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক হ্যান্ডবল প্রতিযোগিতা ২০২০। বঙ্গবন্ধু আন্তর্জাতিক এয়ারগান চ্যাম্পিয়নশীপের আয়োজন করবে শ্যূটিং ফেডারেশন। উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে বয়স ভিত্তিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাঁতার প্রতিযোগিতার আয়োজন করবে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। একই আয়োজন থাকছে আন্তর্জাতিক পর্যায়েও।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ৪০টি দেশের অংশগ্রহনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক আরচ্যারি প্রতিযোগিতার আয়োজন করবে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন।

বাস্কেটবল ফেডারেশন দক্ষিণ এশিয়ার ৮টি দেশের অংশগ্রহণে পর্যটন নগরী কক্সবাজারে আয়োজন করবে বঙ্গবন্ধু থ্রি অন থ্রি বাস্কেটবল চ্যাম্পিয়নশীপ। বঙ্গবন্ধু মহিলা বাস্কেটবল প্রতিযোগিতা ও বালক-বালিকাদের স্কুল বাস্কেটবল প্রতিযোগিতা।

দাবা ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতা, দ্বিতীয় আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস প্রতিযোগিতা ও যুব দাবা চ্যাম্পিয়নশীপ।

বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন এশিয়ার সাতটি দেশ নিয়ে আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক টুর্নামেন্ট (র‌্যাংকিং)। বাংলাদেশ টেনিস ফেডারেশনের উদ্যোগে ২১টি দেশের অংশ গ্রহণে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিত। এ ছাড়া জাতীয় পর্যায়ে টেনিস স্পোর্টস কার্নিভাল, ও গোল্ডকাপ জাতীয় টেনিস টুর্নামেন্ট আয়োজন করবে ফেডারেশনটি।

বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশন ১৫টি দেশের অংশ গ্রহণে আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক জিমন্যাস্টিক প্রতিযোগিতা। সাইক্লিং ফেডারেশনের কোন আন্তর্জাতিক আয়োজন নেই। সাইক্লিংয়ের আয়োজনে থাকছে ৮ম স্টেজভিত্তিক সাইক্লিং প্রতিযোগিতা-২০২০ (গোপলগঞ্জ থেকে টেকনাফ, টেকনাফ থেকে তেতুলিয়া)।

বাংলাদেশ রোইং ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু শতবর্ষ জাতীয় ও আন্তর্জাতিক নৌকা বাইচ প্রতিযোগিতা, স্বাধীনতা দিবস নৌকাবাইচ ও নৌকা বাইচ (গাজীপুর, জামালপুর, কুড়িগ্রাম, মাগুরা)। মহা ঘুড়ি উৎসব -২০২০ এর আয়োজন করবে বাংলাদেশ ঘুড়ি এসোসিয়েশন।

বাংলাদেশ আ্যামেচার বক্সিং ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাত জাতি আন্তর্জাতিক সাফ জুনিয়র বক্সিং টুর্ণামেন্ট। এ ছাড়া জাতীয়ভাবে নারী ও পুরুষ বিভাগের প্রথম জাতীয় ক্লাব গোল্ডকাপ সিনিয়র বক্সিং প্রতিযোগিতা। পিছিয়ে থাকছে না বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশনও। তারা আয়োজন করবে সাত দেশের অংশগ্রহণে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক ইয়োগা প্রতিযোগিতা। জাতীয়ভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাপ জাতীয় ইয়োগা প্রতিযোগিতা।

বাংলাদেশ কান্ট্রি গেমস এসোসিয়েশন আয়োজন করবে বঙ্গবন্ধু হা-ডু-ডু এবং লোকজ ক্রীড়া উৎসব(অনুর্ধ্ব-১৭)। যার মধ্যে থাকবে ১০টি খেলা (৬টি দলীয় ও ৪টি একক)। বাংলাদেশ তায়কোয়ানডো ফেডারেশন আয়োজন করবে ১৪ দেশের অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক তায়কোয়ানডো প্রতিযোগিতা ও ১০ জেলায় তায়কোয়ানডো প্রতিযোগিতা। বাংলাদেশ খো খো ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক খো খো টুর্নামেন্ট ও খো খো উৎসব। কারাতে ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে ২০ দেশের অংশগ্রহনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতা ও ২৬তম সিনিয়র জাতীয় কারাতে প্রতিযোগিতা। জুডো ফেডারেশন আয়োজন করবে ১০টি দেশের অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক জুডো প্রতিযোগিতা।
উশু ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাপ জাতীয় উশু চ্যাম্পিয়নশীপ (পুরুষ ও মহিলা) ও উশু চ্যাম্পিয়নশীপ। ভারোত্তোলন ফেডারেশনের আয়োজনে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু সাউথ এশিয়ান ভারোত্তোলন চ্যাম্পিয়নশীপ।

বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশন আয়োজন করবে ৩৫টি দেশের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতা। বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনের আয়োজন দক্ষিণ এশীয় ভারোত্তোলন চ্যাম্পিয়নশীপ ২০২০। কিক বক্সিং এসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে ১৮ টি দেশের অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কিক বক্সিং প্রতিযোগিতা। প্যারালিম্পিক কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট ও প্যারা ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ। আটটি দেশের অংশগ্রহনে বঙ্গবন্ধু চ্যালেঞ্জ কাপ জুজুৎসু প্রতিযোগিতার আয়োজন করবে জুজুৎসু এসোসিয়েশন।

শরীর গঠন ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ ইন্টারন্যাশনাল মেনস বডি বিল্ডিং ফিজিক এন্ড ফিটনেস চ্যাম্পিয়নশীপ এবং জুনিয়র ও সিনিয়র মেনস বডিবিল্ডিং, মেনস ফিজিক এন্ড ওমেনস চ্যাম্পিয়নশীপ।

বাংলাদেশ রেসলিং ফেডারেশন আয়োজন করবে সাউথ এশিয়ান জুরখানা চ্যাম্পিয়নশীপ (পুরুষ ও মহিলা)। বাংলাদেশ রাগবি ফেডারেশন আয়োজন করবে আমন্ত্রনমুলক ত্রিদেশীয় আন্তর্জাতিক রাগবি প্রতিযোগিতা। বাংলাদেশ স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্ট ও জাতীয় স্কোয়াশ। বাংলাদেশ সেপাক টাকরো এসোসিয়েশন আয়োজন করবে আন্তর্জাতিক সেপাক টাকরো চ্যাম্পিয়নশীপ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD