গোলাপি বলের টেস্টে বাংলাদেশের ইনিংস পরাজয়

গোলাপি বলের টেস্টে বাংলাদেশের ইনিংস পরাজয়

গোলাপি বলের ঐতিহাসিক টেস্ট লজ্জাজনক হার দিয়ে শেষ করল বাংলাদেশ। ইডেন গার্ডেন্সে তৃতীয় দিনের প্রথম ৪৫ মিনিটেই অলআউট মুমিনুল হকের দল। তাতে ইনিংস ও ৪৬ রানে জয় ভারতের। এর আগে, বাংলাদেশের ১০৬ রানের জবাবে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৯৫ রানে অলআউট হয় বাংলাদেশ। ম্যাচ ও সিরিজ সেরা ইশান্ত শর্মা।

গোলাপি বলে প্রথম হলেও এটি ভারতের জন্য শুধুমাত্র আরো একটি জয় নয়- এ যেন জয়েরও অধিক। তাই এমন বাঁধভাঙ্গা উল্লাস বিরাট কোহলিদের। বাংলাদেশকে হারানোর সাথে সাথে টানা সাতটি টেস্ট জয়ের রেকর্ড করল ভারত। তাছাড়া ঘরের মাঠে এবারই প্রথম স্পিনারদের ছাড়াই প্রতিপক্ষের ২০ উইকেট তুলে নিলেন ভারতীয় পেসারারা। সেই সঙ্গে ইতিহাসের একমাত্র দল হিসেবে টানা চার টেস্ট, ইনিংস ব্যবধানে জয়ের রেকর্ড‌ও এখন ভারতের। তাই গোলাপি বলের টেস্ট জয়ে এমন রঙিন বিরাটবাহিনী।

৮৯ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ, ৬ উইকেটে ১৫২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরুর দশম বলেই উমেশ যাদবের শিকার ইবাদত হোসেন। এরপর আলআমিনকে নিয়ে ভারতীয় বোলারদের উপর আক্রমণাত্মক মেজাজেই ছিলেন মুশফিকুর রহিম। ৯৬ বলে ৭৪ রান করা মুশফিকও পারলেন না। উমেশ যাদবের চতুর্থ শিকার তিনি।

তখন অবশ্য আশার সলতে বলতে কিছুই অবশিষ্ট ছিল না। তবে ২০ বলে পাঁচ বাউন্ডারিতে ২১ রান করা আলআমিনের ইনিংসটা পরাজয়ের ণকেই শুধু দীর্ঘ করে। উমেশ যাদবের পঞ্চম শিকার হয়ে আলআমিন প্যাভিলিয়নে ফেরার সাথে সাথে আনন্দে ফেটে পড়ে ইডেন গার্ডেন্সের গ্যালারি। কারণ ৩৯ রানে অপরাজিত থাকা মাহমুদউল্লাহ যে ইনজুরি কারণে আর মাঠেই নামতে পারেননি।

তাতে ভারত ম্যাচ জিতে নেয় ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে। সেই সঙ্গে দুই ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশও করল তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD