বঙ্গবন্ধু বিপিএলে ৩৯৩ ক্রিকেটার চূড়ান্ত

বঙ্গবন্ধু বিপিএলে ৩৯৩ ক্রিকেটার চূড়ান্ত

ঘোর অনিশ্চয়তা তৈরি হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজন নিয়ে। এখন অবশ্য আশার আলো দেখাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চলতি সপ্তাহ থেকে বেশ তোড়জোড় দেখা যাচ্ছে বিসিবি পরিচালকদের মধ্যে। বৃহস্পতিবার মিরপুরে ‘অনির্ধারিত সভা’ শেষে বিপিএলের বিষয়ে বেশ কিছু অগ্রগতির কথা জানান বোর্ড সভাপতি নাজমুল হাসান।

আগের আসরগুলোতে ড্রাফটের বাইরের ক্রিকেটারদের বেশি দাম দিয়ে নিয়ে আসতো ফ্র্যাঞ্চাইজিরা। এবার যেহেতু ফ্র্যাঞ্চাইজি বাদ দিয়ে বিসিবি নিজস্ব তত্ত্বাবধানে বঙ্গবন্ধুর নামে করতে যাচ্ছে বিপিএল, সেহেতু ভালো মানের বিদেশি ক্রিকেটারদের পাওয়ার সম্ভাবনা ক্ষীণই বলা চলে। তবে ড্রাফটে আগের মতোই বেশ কিছু বিদেশি আছেন, যাদের আগের আসরেও ড্রাফট থেকেই দলে নেওয়া হয়েছে। ইতিমধ্যে ৩৯৩ ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত করেছে বিসিবি।

বিসিবি সভাপতি নাজমুল হাসানই নিশ্চিত করেছেন বিষয়টি। ৩৯৩ ক্রিকেটার বিপিএলে তালিকাভুক্ত হয়েছে। সাধারণত এর আগে যে সব ক্রিকেটারকে বিপিএলে দেখা গেছে, সবাই আছে এই তালিকায়। আমাদের জন্য অন্তত ভালো একটি খবর।

ক্রিকেটারের তালিকা হলেও প্লেয়ার ড্রাফট কবে হবে, সেটা এখনও চূড়ান্ত হয়নি। তবে বোর্ড প্রধান আগামী ১২ নভেম্বর সম্ভাব্য সূচি দিয়ে গেছেন সংবাদমাধ্যমে। তিনি জানান, আমাদের কাছে মনে হয়েছে ১২ নভেম্বর প্লেয়ার ড্রাফটের জন্য ঠিক আছে। তার আগে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটাও শেষ হয়ে যাবে। আশা করি ১২ নভেম্বর তারিখেই আমরা প্লেয়ার ড্রাফট করতে পারব। বিপিএলে কোচ হিসেবে দায়িত্ব পালন করতে আগ্রহী ৩৮ বিদেশির আবেদন পেয়েছে বিসিবি। কয়েকদিন আগে বোর্ড পরিচালক মাহবুব আনাম সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, কোচ হিসেবে স্থানীয়রা আবেদন করতে পারবেন না। যদিও নাজমুল জানালেন ভিন্ন কথা।

বিসিবি প্রধানের বক্তব্য, আমাদের মূল কাজ হচ্ছে সাপোর্ট স্টাফ চূড়ান্ত করা। এর পাশাপাশি প্রত্যেকটি দলের সঙ্গে আমরা একজন করে বোর্ড পরিচালক নিয়োগ দেবো। ইতিমধ্যে ৩৮ জন বিদেশি কোচ বিপিএলে থাকতে আগ্রহ প্রকাশ করেছে। স্থানীয়দের কোচিং না করানোর কারণ তো আমি দেখি না। আমার ধারণা স্থানীয় কোচও থাকবে। ৩৮ বিদেশি কোচ তো আর রাখা যাবে না। দল তো মাত্র সাতটি। সাতজন কোচ কারা হবে- এটা স্পন্সর ও নির্ধারিত পরিচালকরা ঠিক করবে।

আগামী দুই দিনের মধ্যে কোচিং স্টাফের বিষয় ঠিক হয়ে যাওয়ার কথাও শুনিয়েছেন নাজমুল, মোটামুটি সব কাজই গোছানো হয়ে গেছে, বাইলজ তো আগেই করা ছিল। বঙ্গবন্ধুর নামে বিপিএল হলেও এটা নতুন কোনও কিছু নয়। আগের মতোই সব থাকবে। তবে প্রধান কোচ ছাড়াও কিছু সাপোর্ট স্টাফ- যেমন ফিজিও, ট্রেনার, কম্পিউটার এনালিস্ট লাগবে। আশা করি আগামী দুই দিনের মধ্যে সবকিছু চূড়ান্ত হয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD