খেলা দিয়েই কেরালাকে হারানোর লক্ষ‌্য বসুন্ধরার

খেলা দিয়েই কেরালাকে হারানোর লক্ষ‌্য বসুন্ধরার

কবিরুল ইসলাম, চট্টগ্রাম থেকে

শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামার কথা ছিল বসুন্ধরা কিংসের। প্রতিপক্ষ ছিল ভারতের গোকুলাম কেরেলা এফসি। কিন্তু সঠিক সময়ে ঢাকায় পা রাখতে পারেনি ডুরান্ড কাপ জিতে আসা দলটি। তাই ম্যাচগুলোও বডিলি শিফট করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে সন্ধ্যা সাতটায় পেশাদার ফুটবল লিগের শীর্ষ দল বসুন্ধরা কিংস মুখোমুখি হবে ঢাকা আবাহনীর স্থলাভিসিক্ত গোকুলাম কেরেলা’র। একই দিন একই ভেন্যুতে বিকেল চারটায় মালয়শিয়ার টেরেঙ্গানু ফুটবল কাব লড়বে ভারতের আরেক সেরা দল চেন্নাই সিটি এফসির বিপক্ষে।

চলতি এ আসরে অংশ নেয়া দলগুলোর মধ্যে অন্যতম ফেভারিট স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতা বসুন্ধরা কিংস। ঘরোয়া ফুটবলে দাপট দেখানো দলটির কোচ অস্কার ব্রুজনের লক্ষ্য- ভারতের দলটির বিপক্ষে দাপুটে ফুটবল খেলা। দর্শকদের উপভোগ্য ম্যাচ উপহার দিয়ে নিজেদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো। আন্তর্জাতিক এই ক্লাব কাপের শিরোপা জিতে ঢাকায় ফিরতে চান ব্রুজন।

বাংলাদেশী ফুটবলপ্রেমীদের কাছে গোকুলাম কেরেলা এফসি অপরিচিত নাম হলেও ভারতের মাটিতে বেশ শক্তিশালী। সম্প্রতি তারা ঐতিহ্যবাহী ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মতো দলকে পরাস্ত করে শক্তির জানান দিয়েই চট্টগ্রামে এসেছে। তাই গোকুলামের বিরুদ্ধে ম্যাচটি যে সহজ হবে না- সেটা বেশ ভালই জানা বসুন্ধরা কিংসের কোচের। জানান, ‘প্রতিপক্ষ হিসেবে গোকুলাম বেশ শক্তিশালী দল। তাদেরকে হালকাভাবে নেয়ার সুযোগ সুযোগ নেই। যারা বিশ্ব ফুটবলের খবরা-খবর রাখেন, তারা জানেন এ দলটির সাম্প্রতিক পারফর্ম্যান্স সম্পর্কে। ডুরান্ড কাপ জেতা দলটি ঐতিহ্যবাহী ইস্টবেঙ্গলকে সেমি-ফাইনালে এবং মোহনবাগানকে ফাইনালে হারিয়েছে। শক্তিশালী স্টপার এবং উইঙ্গার নিয়ে তাদের খেলার নির্দিষ্ট একটি ধরন আছে। শক্ত প্রতিপক্ষ। তাই আমাদেরকে সতর্ক হতে হবে। তবে আমার বিশ্বাস তাদের আক্রমণকে নিস্ক্রিয় করে ম্যাচটা নিয়ন্ত্রণ করতে পারব এবং নিজেদের মেলে ধরে প্রতিপক্ষের অর্ধে খেলতে পারব। মাঠে আমাদেরকে শক্তিশালী দল হতে হবে এবং আশা করি ছেলেরা সেটা পারবে।’

কোস্টারিকার হয়ে বিশ্বকাপ খেলা ড্যানিয়েল কলিন্ড্রেস, লেবাননের স্ট্রাইকার জালাল কুদো, কিরগিজস্তানের বখতিয়ার দুইশবেকভের মতো নির্ভরযোগ্য বিদেশি থাকায় দল নিয়ে আশাবাদী কিংস কোচ। ‘বিজেএমসি থেকে এলিটা কিংসলে এসেছে; কারণ তাকে আমরা পছন্দ করি। আমাদের চাওয়া মৌসুমের শেষ পর্যন্ত সে আমাদের সঙ্গে থাকবে। ড্যানিয়েল ও বখতিয়ার আছে, যারা খেলার জন্য তৈরি। নতুন তারকা জালালকে আমরা দলে টেনেছি। শুধু এই টুর্নামেন্ট নয়, পুরো মৌসুমে সে একটা সেনসেশন হতে পারে। যথার্থ নাম্বার ৯ সে।’ রবিউল হাসান, বিশ্বনাথ ঘোষ-দেশি এই খেলোয়াড়রা আসায় কিংস এখন ভারসাম্যপূর্ণ দল বলেও মনে করেন ব্রুজন।

গত মৌসুমে আরামবাগে খেলা রবিউল নতুন মৌসুমে নাম লিখিয়েছেন বসুন্ধরা কিংসে। নতুন দল, নতুন কোচ, নতুন পরিবেশ, সবকিছু মিলিয়ে বেশ ভালোই কাটছে রবিউলের দিন, ‘বিশ্বকাপ বাছাই শেষ করে ঢাকায় ফেরার পরদিন থেকেই বসুন্ধরায় যোগ দেই। কোচ হিসেবে অস্কার ব্রুজন অনেক ভালো। ওর টেকনিক্যাল-ট্যাকটিক্যাল কাজগুলো খুব ভালো। ইউরোপিয় স্টাইলে কাজ করে। আমার লক্ষ্য এখন কাবের হয়ে চলতি এ আসরে ভালো করে নিজেকে প্রমান করা। দলের জয়ে ভূমিকা রাখা।’ আজ সোমবার সকালে বসুন্ধরা কিংস যখন অনুশীলনে ব্যস্ত, তখন গোকুলাম কেরেলার ফুটবলাররা হোটেলে বিশ্রাম নিচ্ছিলেন। কারন একদিন আগে বাংলাদেশে আসা দলটি ম্যাচের আগের দিন অনুশীলন করতে চায়নি। কাগজে-কলমে কোন দল এগিয়ে বা পিছিয়ে, সেটা মাঠের ফলাফলে কোন প্রভাব ফেলে না। ফুটবল গোলের খেলা। শেষ পর্যন্ত যে দল গোলে এগিয়ে থাকবে তারা দিন শেষে হাসি নিয়ে ছাড়বে মাঠ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD