রানের বোঝা আর পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ

রানের বোঝা আর পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে বাংলাদেশের চেয়ে ৩৭৪ রানে এগিয়ে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৮ উইকেটে ২৩৭ রান। আফসার জাজাই অপরাজিত আছেন ৩৪ রানে। এর আগে রশিদ খানের স্পিন যাদুতে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

রানের বোঝা আর পরাজয়ের শঙ্কা নিয়েই তৃতীয় দিন শেষ করলো বাংলাদেশ। নিজেদের তৃতীয় ম্যাচেই যেখানে অভিজ্ঞদের মত টেস্ট খেলছে আফগনরা, ঠিক বিপরীত চিত্র স্বাগতিক দলের। তাতে নবাগত আফগানিস্তানের কাছেই যেন অসহায় আত্মসমর্পণ হতে চলেছে টাইগাররা।

১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা আফগানদের শুরুতেই কাঁপিয়ে দেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান, দলীয় মাত্র ৪ রানে ২ উইকেট তুলে নিয়ে। আর দলের ২৮ রানে হাসমতউল্লার উইকেট নিয়ে স্বাগতিকদের আশার আলো দেখান তরুণ স্পিনার নাঈম।

তবে চতুর্থ উইকেটে আজগর আফগান ও ইব্রাহিম জাদরানের ১০৮ রানের ধৈর্যশীল জুটিতে বাংলাদেশের ওপর রানের বোঝা বাড়াতে থাকে সফরকারীরা। আজগর ৫০ রানে তাইজুলের শিকারে পরিনত হলেও সেঞ্চুরির পথেই ছিলেন ইব্রাহিম। তবে শতক ছুঁতে না পারার হতাশা নিয়ে ২০৮ বলে ব্যক্তিগত ৮৭ রানে করা ইব্রাহিমকে থামান নাইম।

দিন শেষে ২৩৭ রান তুলতে ৮ উইকেট হারালেও বাংলাদেশের জন্য জয়ের ল্যটাকে পাহাড়ের চূড়ায় তুলেছে আফগানিস্তান। ২ উইকেট হাতে রেখে এরই মধ্যে ৩৭৪ রানে এগিয়ে তারা। আর ঘরের মাটিতে চতুর্থ ইনিংসে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ ৩৩১। তাই এই ম্যাচ বাঁচাতে হলে অসম্ভব এক ইতিহাসই গড়তে হবে স্বাগতিকদের।

এর আগে দিনের শুরুতে ৮ উইকেটে ১৯৪ রান নিয়ে খেলতে নেমে মাত্র ১১ রান যোগ হতেই গুটিয়ে যায় বাংলাদেশ। স্বাগতিকরা ২০৫ রানে গুটিয়ে যাওয়ায় প্রথম ইনিংসেই ১৩৭ রানের লিড পায় আফগানিস্তান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD