খেলোয়াড়দের মধ্যে শীর্ষ ধনী সেরেনা

খেলোয়াড়দের মধ্যে শীর্ষ ধনী সেরেনা

বিশ্ব বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদের মধ্যে বরাবরের মতো শীর্ষে আছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। আর দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জাপানি টেনিস তারকা না‌ওমি ওসাকা। গত বছর ইউএস ও অস্ট্রেলীয় গ্র্যান্ড স্লাম শিরোপা জয় ওসাকাকে সর্বাধিক অর্থ উপাজর্নকারীর তালিকার দ্বিতীয় স্থানে তুলে এনেছে।

এদিকে ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা টানা চতুর্থ বছরের মত এই তালিকার শীর্ষস্থান ধরে রাখলেন। তিনি আনুমানিক ২৯.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বলে এই ম্যাগাজিনে উল্লেখ করা হয়েছে। ফোর্বসের হিসেব অনুযায়ী ওসাকার মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ২৪.৩ মিলিয়ন মার্কিন ডলার। মাঠের বাইরে থেকেই তিনি আয় করেছেন আনুমানিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার। যেটি এক বছর আগেও ছিল মাত্র ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। তবে জাপানি এই তারকা এখনো ফোর্বসের শীর্ষ ১০০ জন সেরা অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের তালিকায় ঠাঁই পাননি।

একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে একশ’ জনের তালিকায় জায়গা পেয়েছেন সেরেনা উইলিয়ামস। সেখানে ৬৩তম অবস্থানে জায়গা হয়েছে মার্কিন টেনিস তারকার। ফোর্বস জানায়, ২০১৮ সালের ১ জুন থেকে চলতি বছরের ১ জুন পর্যন্ত একজন ক্রীড়াবিদের প্রাইজমানি, বেতন, বোনাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা ও অংশগ্রহন ফি’র ভিত্তিতে তারা এই তালিকা প্রনয়ন করেছে।

টেনিসের বাইরে তালিকার শীর্ষ নারী ক্রীড়াবিদদের তালিকায় জায়গা পেয়েছেন শুধুমাত্র মার্কিন নারী ফুটবলার অ্যালেক্স মরগান। তার জায়গা হয়েছে তালিকার ১২তম স্থানে। ফোর্বসের হিসেব অনুযায়ী তিনি আয় করেছেন ৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। ফলে মরগান হয়েছেন বিশ্বের সর্বাধিক অর্থ উপাজর্ননকারী নারী ফুটবলার।

অন্যদিকে বার্সেলোনা তারকা লিওনেল মেসি ফোর্বসের তালিকায় বিশ্বের শীর্ষ অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের আসন লাভ করেন। গত বছর তিনি আয় করেন ১২৭ মিলিয়ন মার্কিন ডলার। ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী শীর্ষ ১৫ জন নারী ক্রীড়াবিদের মধ্যে ১২ জনই টেনিস তারকা। ৫.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে তালিকার ১৫তম অবস্থান নিশ্চিত করেছেন থাইল্যান্ডের গলফার আরিভা জুটানুগার্ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD