সেমিফাইনালের কঠিন অঙ্কে বাংলাদেশ

সেমিফাইনালের কঠিন অঙ্কে বাংলাদেশ

বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে এখন‌ও পর্যন্ত কেবল অস্ট্রেলিয়া। আর সুবিধাজনক অবস্থানে আছে ভারত ও নিউজিল্যান্ড। স্বাগতিক ইংল্যান্ডের সম্ভাবনাও উজ্জ্বল। আশা টিকে আছে পাকিস্তান এবং বাংলাদেশেরও। প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিতে খেলার স্বপ্ন নিয়ে এবার ইংল্যান্ডের মাটিতে পা রেখেছে বাংলাদেশ। সাত ম্যাচে অর্জন ৭ পয়েন্ট। মাশরাফী বিন মোর্ত্তজার দল জিতেছে ‌ও হেরেছে তিনটি করে ম্যাচে। বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে অন্যটি।

বিশ্বকাপের পয়েন্ট তালিকা হিসেব করলে দেখা যায়, বাংলাদেশের সেমিফাইনালে জায়গা করে নিতে হলে বাদ পড়তে হবে ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ডের যে কোনো একটি দলকে। সমান আট ম্যাচ খেলে কিউইদের অর্জন ১১ পয়েন্ট, ইংলিশদের ১০। এই তালিকায় ভারতও আছে। তবে তাদের হাতে রয়েছে দুটি ম্যাচ। শেষটি আবার দুর্বল শ্রীলঙ্কার বিপক্ষে। তাছাড়া, ভারত রান রেটেও অনেক এগিয়ে (+০.৮৫৪)। তাই তাদের শেষ চারে খেলাটা একরকম নিশ্চিতই।

বিশ্বকাপের পয়েন্ট তালিকা

দল                     ম্যাচ       জয়      হার      পরিত্যক্ত       পয়েন্ট          রান রেট

১. অস্ট্রেলিয়া            ৮         ৭        ১          ০             ১৪            +১.০০০

২. ভারত                 ৭         ৫        ১          ১              ১১             +০.৮৫৪

৩. নিউজিল্যান্ড         ৮         ৫        ২         ১              ১১             +.০.৫৭২

৪. ইংল্যান্ড              ৮        ৫         ৩         ০              ১০             +১.০০০

৫. পাকিস্তান             ৮         ৪         ৩         ১               ৯              -০.৭৯২

৬. বাংলাদেশ           ৭         ৩         ৩         ১               ৭               -০.১৩৩

৭. শ্রীলঙ্কা               ৭         ২         ৩         ২                ৬              -১.১৮৬

৮. দক্ষিণ আফ্রিকা      ৮        ২         ৫         ১                ৫               -০.০৮০

৯. ওয়েস্ট ইন্ডিজ      ৭        ১          ৫         ১               ৩               -০.৩২০

১০. আফগানিস্তান      ৮        ০          ৮        ০               ০              -১.৪১৮

বাংলাদেশের হাতে আছে দুটি ম্যাচ। প্রতিপক্ষ আবার মহা-পরাক্রমশালী ভারত ও পাকিস্তান। আগামীকাল মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে বিরাট কোহলিদের মুখোমুখি হ‌ওয়ার পর, ৫ জুলাই লর্ডসে সাকিব-মুশফিকরা খেলবেন পাকিস্তানের বিপক্ষে। দুটি ম্যাচেই জিততে হবে বাংলাদেশকে। কোনো বিকল্প নেই। তাতেও অবশ্য সেমিফাইনালের টিকিট নিশ্চিত নয় টাইগারদের। তাকিয়ে থাকতে হবে অন্যান্য ম্যাচের ফলের দিকে। তবে নিজেদের কাজটা আগে সেরে নিতে হবে টাইগারদের অর্থাৎ দুটি ম্যাচেই তুলে নিতে হবে জয়। যে কোনো একটিতে হারলেই বেজে যাবে বিদায় ঘণ্টা। থাকবে টুর্নামেন্ট শেষের আগেই দেশে ফেরার শঙ্কা‌ও। দুই ম্যাচে জিতলে বাংলাদেশের পয়েন্ট বেড়ে হবে ১১।

বাংলাদেশ-ভারত ম্যাচের পরদিন লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। এই ম্যাচের ফল খুব গুরুত্বপূর্ণ মাশরাফিদের জন্য। স্বাগতিক ইংলিশরা যদি কিউইদের কাছে হেরে যায় তবে নিজেদের ম্যাচ দুটিতে জিতলেই বাংলাদেশ পাবে সেমিফাইনালের টিকিট। তখন নিউজিল্যান্ডের হবে ১৩ পয়েন্টে। পাকিস্তানের পয়েন্ট থাকবে ৯, ইংল্যান্ডের ১০ আর বাংলাদেশের ১১। পয়েন্টে এগিয়ে থাকায় সেমিতে যাবে বাংলাদেশ।

উল্টোটা যদি ঘটে অর্থাৎ ইংল্যান্ড জিতে যায়, তবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেতে হবে বাংলাদেশকে। কারণ, সেমিফাইনালে জায়গা করে নিতে রান রেট বাড়িয়ে নেওয়া ছাড়া তখন আর কোনো উপায় থাকবে না। এমনিতেই রান রেটে কিউইরা বেশ এগিয়ে বাংলাদেশের চেয়ে। তাদের রান রেট +০.৫৭২। বাংলাদেশের -০.১৩৩। এই ব্যবধান পুষিয়ে নিতে উপমহাদেশের দুই দলকে বড় ব্যবধানে হারাতে হবে। এমনটা ঘটলে ইংল্যান্ডের পয়েন্ট তখন হবে ১২, নিউজিল্যান্ড ও বাংলাদেশের সমান ১১। রান রেটে এগিয়ে সেমিতে উঠবে বাংলাদেশ।

এই সমীকরণের মারপ্যাঁচ মিলিয়ে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠাটা বাংলাদেশের জন্য অসম্ভব নয়। তবে খুবই কঠিন। দুর্দান্ত একটি বিশ্বকাপ কাটিয়ে বিশ্ববাসীর নজর কেড়ে নেওয়া মাশরাফী বাহিনী শেষ পর্যন্ত গ্রুপ পর্ব থেকে বিদায় নিতেও পারে। তবে অর্জনগুলো তো আর মোছা যাবে না। ব্যাট-বল হাতে সাকিব আল হাসানের একের পর এক অনন্য কীর্তি, মুশফিকুর রহিমের ধারাবাহিক রান পাওয়া, মুস্তাফিজুর রহমান-মোহাম্মদ সাইফউদ্দিনদের উইকেটের শিকারে দুই অঙ্কে পৌঁছানো, নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর, সবচেয়ে বেশি রান তাড়া করে জেতা- এত সাফল্য বিশ্বকাপের একক কোনো আসরে আগে কখনওই তো পায়নি বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD