ভারতকে বিদায় করে বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ড

ভারতকে বিদায় করে বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ড

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে ১৮ রানে হারিয়ে আবারও বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড। এতে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে এখন কিউইরা। ওল্ড ট্রাফোর্ডের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৩৯ রানের ফাইটিং স্কোর গড়ে কেন উইলিয়ামসনের দল। জবাবে, তিন বল বাকী থাকতেই ২২১ রানে অলআউট হয় ভারত। ম্যাচ সেরা হন কিউই পেসার ম্যাট হেনরি।

ভারতের জয়ে ১০ বলে প্রয়োজন ২৪ রান। ক্রিজে তখনো অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনী। তাই টিম টিম করে জ্বলছিল ভারতের জয়ের সলতেটাও। কিন্তু মার্টিন গাপ্টিলের ম্যাজিক্যাল থ্রো মহেন্দ্র সিং ধোনির ফিফটি আটকাতে না পারলেও, ঠিকই বিশ্বকাপ থেকে বিদায় করে দেয় ভারতকে।

অবশ্য ২৪০ রান করলেই টিম ইন্ডিয়া পৌঁছে যাবে বিশ্বকাপের ফাইনালে। এমন সমীকরনের ম্যাচে শুরুতেই বড় ধাক্কা খায় বিরাট কোহলিরা। বিশ্বকাপে দারুণ ছন্দে থাকা, রেকর্ড পাঁচ সেঞ্চুরি করা রোহিত শর্মাকে মাত্র এক রানের পুঁজিতে সাজঘরে ফেরান, ম্যাচ সেরা ম্যাট হেনরি।

অধিনায়ক বিরাট কোহলিও ব্যর্থ। মাত্র এক রানে ট্রেন্ট বোল্টের শিকার তিনি। লোকেশ রাহুলও এক রানের পুঁজিতে প্যাভিলিয়নে। তাতে ৫ রানে তিন উইকেট হারিয়ে প্রচন্ড চাপে পড়ে ভারত। দলের ২৪ রানে দিনেশ কার্তিক, হেনরির তৃতীয় শিকার হলে, কিউই পেস আক্রমনে সবকিছু ভেঙে পড়ার অবস্থা তখন ভারতের।

হার্দিক পান্ডিয়ার সঙ্গে ৪৭ রানের জুটিতে দলের বিপর্যয় ঠেকানোর চেষ্টা চলে ঋষভ পান্টের। বাহাতি স্পিনার স্যান্টনার তাদের বিদায় করলে, ৯২ রানে ৬ উইকেট হারিয়ে স্বল্পরানে গুটিয়ে যাওয়ার শংকায় পড়ে ভারত।

সপ্তম উইকেটে রাবিন্দু জাদেজা ও মহেন্দ্র সিং ধোনীর ব্যাট ঠিকই ভারতকে জয়ের পথে রাখে। ১০৩ বলে তাদের ১১৬ রানের জুটি ভাঙেন ট্রেন্ট বোল্ট- ৭৭ রানে থাকা জাদেজাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করে। ধোনীর বিদায়ের পর আর কোনো প্রতিরোধই করতে পারেনি ভারত। তাতে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড।

এর আগে, মেঘ আর বৃষ্টি মুক্ত ওল্ড ট্রাফোর্ডে, আগের দিনের, ৪৬ ওভার এক বলে, পাঁচ উইকেটে ২১১ রান নিয়ে রিজার্ভ ডে-তে ব্যাট করতে নেমে, দলের স্কোরে আরো ২৮ রান যোগ করে নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করা রস টেলর রান আউট হয়ে সাজঘরে ফিরলে, ভারতের বিপক্ষে ৮ উইকেট ২৩৯ রানের ফাইটিং স্কোর পায় নিউজিল্যান্ড। ভারতের বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার ৪৩ রানে তুলে নেন তিন উইকেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD