নির্ভার ভারত জিততে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ

নির্ভার ভারত জিততে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ

ফারদিন আল সাজু

বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল(বৃহস্পতিবার) ভারতের মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ। চলতি বিশ্বকাপে ভারত এখন‌ও কোনো ম্যাচে হারে নি। এখন‌ও পর্যন্ত অপরাজিত তারা। পাঁচ ম্যাচে চার জয় এবং একটি ড্র (বৃষ্টিতে) করে মোট নয় পয়েন্ট নিয়ে সেমিফাইনালের দৌড়ে অনেকটাই এগিয়ে বিরাট কোহলির দল। অন্যদিকে সেমিফাইনালে যেতে হলে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই ওয়েস্ট ইন্ডিজের। ম্যনচেস্টারে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

কথায় আছে শেষ ভালো যার সব ভালো তার। এবারে বিশ্বকাপটা দাপুটেভাবে শুরু করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু পরে আর সেই ধারা রক্ষা করা যায় নি। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডির বিপক্ষে ৪২১ রান করে সবাইকে শক্তির বার্তা জানিয়ে দিয়েছিলেন জেসন হোল্ডাররা। সেই শক্তির প্রভাবটা দেখালেন পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানকে মাত্র ১০৫ রানে অলআউট করেছিলো তারা। সেই ম্যাচে ৭ উইকেট হাতে রেখে ম্যাচেটি জিতে‌ও যায়। এরপর বৃষ্টির কল্যানে চোকার্স দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক পয়েন্ট পায় ক্যারিবিয়ানরা। আর কোনো ম্যাচে জয়ের আশা জাগাতে পারেনি ‌ওয়েস্ট ইন্ডিজ। সেমিফাইনালের আগে তাদের হাতে আছে মাত্র তিনটি ম্যাচে। শেষ চারের দৌড়ে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই। এদিকে রাসেলের ইনজুরি। তবে স্বস্থির খবর গেইল, ব্রেথওয়েট, হেটমায়ারদের ব্যাটে রান আসছে। সাথে যদি শাই হোপ নিজের ফর্মটা কাজে লাগাতে পারেন তাহলে ভারতের বিপক্ষে বড় কিছু করার স্বপ্ন দেখতেই পারে হোল্ডাররা। বোলিংয়ে কটরেল আছেন সেরা ছন্দ। তার পাশে থমাস, হোল্ডার এবং রোচরা জ্বলে উঠলে, উড়তে থাকা ভারতকে মাটিতে নামানো সম্ভব।

অন্যদিকে এবারে বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত দল ভারত। সেরা চারের অন্যতম দাবিদার তারা। সেমির পথ অনেকটাই পরিস্কার। বাকী আরো চারটি ম্যাচে। প্রতিটাই ম্যাচই গুরুত্বপূর্ন। তবে হারলে শঙ্কা থাকবে সেমি থেকে ছিটকে যাওয়া। তাই হাইভোল্টেজ লড়াই ম্যাচে পুরোটাই রাঙিয়ে দিতে চাইবে বিরাট বাহিনিরা। রোহিত, কোহলি, রাহুল, ধোনি, পান্ডিয়াদের নিয়ে গড়া বিশ্বের শক্তিশালি ব্যাটিং লাইন আপ ভারতের। অন্যদিকে বুমরা, ভুবেনশ্বর কুমার, সামি, চাহাল, জাদোদের নিয়ে গড়া বোলিং লাইন আপের সামনে অগ্নিপরীক্ষায় পরতে হবে গেইল-হোপদের।

বিশ্বকাপের মহামঞ্চে আটবার মুখোমুখি হয়েছে দুইদল। পাঁচবার জিতেছে ভারত আর তিনবার ওয়েস্ট ইন্ডিজ। আর আন্তর্জাতিক ম্যাচে দুই দলের দেখা হয়েছে মোট ১২৬ বার। যেখানে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে। তারা জিতেছে ৬২ টি আর ভারতের জয় ৫৯ টিতে। ড্র হয়েছে দুটি ম্যাচে এবং পরিত্যাক্ত হয়েছে তিনটি ম্যাচ।

সবকিছুকে পেছনে ফেলে ভারত চাইবে এই ম্যাচে জিতে শেষ চারে জায়গা নিশ্চিত করতে। অন্যদিকে ‌ওয়েস্ট ইন্ডিজ অবশ্যই চাইবে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কার সাথে সেমির দৌড়ে টিকে থাকতে। সেই বিবেচনায় এই ম্যাচটি কিছুটা হলেও উত্তাপ ছড়াবে ক্রিকেটাঙ্গনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD