দশবারের মধ্যে আটবারই ফাইনালে চেন্নাই

দশবারের মধ্যে আটবারই ফাইনালে চেন্নাই

শুক্রবার দ্বাদশ আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে দিল্লিকে হারিয়ে ফাইনালের টিকিট পেল ধোনির চেন্নাই সুপার কিংস। এই নিয়ে দশ মৌসুমে (আইপিএলের ১২ মৌসুমের মধ্যে দু’বছরের নির্বাসনে ছিল চেন্নাই) ৮ বারই ফাইনাল খেলার ছাড়পত্র পেল সিএসকে। নি:সন্দেহে টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই। তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাইয়ের পর টুর্নামেন্টে সবচেয়ে বেশি ফাইনাল খেলার রেকর্ড রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের। দ্বাদশ আইপিএল নিয়ে মুম্বাই পঞ্চমবারের জন্য ফাইনালের টিকিট পেয়েছে।

একনজরে ধোনির চেন্নাইয়ের ১০ মৌসুমে ৮ ফাইনালের খুঁটিনাটি

১) ২০০৮ সালে প্রথম আইপিএলে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ফাইনালে খেলেছিল চেন্নাই। ফাইনালের অবশ্য চেন্নাইকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রাজস্থান।

২) ২০০৮ পর ২০১০ সালে আবার ফাইনালে সুপার কিংস। এবার মুম্বাইকে ২২ রানে হারিয়ে প্রথমবারের জন্য আইপিএল শিরোপা জেতে তারা।

৩) ২০১১ সালে চিদাম্বরম স্টেডিয়ামে আরসিবিকে ৫৮ রান হারিয়ে দ্বিতীয়বারের জন্য চ্যাম্পিয়ন হয় চেন্নাই।

৪) টানা দু’বার ট্রফি জিতে হ্যাটট্রিকের প্রত্যাশা জাগালেও স্বপ্ন সত্যি হয়নি চেন্নাইয়ের। ২০১২ সালে চেন্নাইকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কোলকাতা নাইট রাইডার্স।

৫) পরের বার ২০১৩ সালে চেন্নাইকে ২৩ রানে হারিয়ে টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন হয় মুম্বাই ইন্ডিয়ান্স।

৬) ২০১৫ সালের ফাইনালে মুম্বইয়ের কাছে হার স্বীকার চেন্নাইয়ের। সেবার ফাইনালে ৪১ রানে ম্যাচ হারে ধোনিরা।

৭) দু’বছরের নির্বাসন থেকে প্রত্যাবর্তন করে ২০১৮ সালে সানরাইজার্সের বিরুদ্ধে ফাইনালে জয় পায় চেন্নাই। শিরোপা নির্ধারণী ম্যাচে হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মাহি অ্যান্ড কোম্পানি।

৮) ২০১৮ পর ২০১৯, আরও একবার ফাইনালে উঠল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

সব মিলিয়ে দু’বছরের নির্বাসন বাদ দিলে টুর্নামেন্টে ১০ মৌসুম খেলে ৮ বার ফাইনালে ওঠার অনন্য রেকর্ড গড়ল চেন্নাই সুপার কিংস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD