আইপিএলের পরিসংখ্যান

আইপিএলের পরিসংখ্যান

আইপিএলে লিগ পর্বের খেলা শেষ। এবার প্লে অফের অপেক্ষা। তার আগে এক নজরে দেখে নেওয়া যাক চলতি আইপিএলে ব্যক্তিগত পরিসংখ্যানগুলি৷ সঙ্গে আইপিএলের চূড়ান্ত পয়েন্ট টেবিল।

কমলা টুপি: লিগের খেলা শেষ হওয়ার আগেই দেশে ফিরলেও এখনও পর্যন্ত চলতি আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহ করে অরেঞ্জ ক্যাপের দখল রেখেছেন সানরাইজার্স হায়দরাবাদের ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ১২ ম্যাচে তাঁর সংগ্রহ ৬৯২ রান। পঞ্জাবের লোকেশ রাহুল (৫৯৩) ও কলকাতার আন্দ্রে রাসেল (৫১০) রয়েছেন দুই ও তিন নম্বরে। তবে দুটি দলই প্লে-অফে জায়গা করতে না পারায় তাদের পক্ষে ওয়ার্নারকে ধরা সম্ভব হচ্ছে না। এই অবস্থায় ডেভিডের নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন মুম্বইয়ের কুইন্টন ডি’কক (৪৯২) ও দিল্লির শিখর ধাওয়ান (৪৮৬)। তবে তাদের পক্ষে শেষ কয়েকটা ম্যাচে ওয়ার্নারকে টপকে যাওয়া কঠিন বলেই আপাতত মনে হচ্ছে।

বেগুনি টুপি: ১২ ম্যাচে ২৫টি উইকেট নিয়ে চলতি আইপিএলের বেগুনি টুপি আপাতত নিজের সংগ্রহে রেখেছেন দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাদা। ইতিমধ্যেই দেশে ফিরে যাওয়ায় নতুন করে উইকেট সংখ্যা বাড়ানো সম্ভব নয় তাঁর পক্ষে। ১৪ ম্যাচে ২১টি উইকেট নিয়ে রাবাদাকে তাড়া করছেন চেন্নাইয়ের ইমরান তাহির। যারা প্লে-অফের লড়াইয়ে রয়েছেন, তাঁদের মধ্যে রাবাদাকে ছুঁতে পারেন মুম্বইয়ের জসপ্রীত বুমরাহ (১৭) ও হায়দরাবাদের খলিল আহমেদ (১৭)।

এছাড়া চলতি আইপিএলে সব থেকে বেশি ৫২টি ছক্কা মেরেছেন আন্দ্রে রাসেল। ক্রিস গেইল ৩৪টি ছক্কা মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন। এ পর্যন্ত টুর্নামেন্টের ছ’টি সেঞ্চুরির মধ্যে সব থেকে বড় ১১৪ রানের ইনিংস খেলেছেন হায়দরাবাদের জনি বেয়ারস্টো। সব থেকে বেশি ৮টি হাফসেঞ্চুরি করেছেন ওয়ার্নার। সব থেকে বেশি ৫৮টি চার মেরেছেন শিখর ধাওয়ান। এক ইনিংসে সব থেকে বেশি ১০টি ছক্কা মেরেছেন মুম্বইয়ের কাইরন পোলার্ড। এক ইনিংসে সব থেকে বেশি ১২টি চার মেরেছেন জনি বেয়ারস্টো ও পৃথ্বী শ।

দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন হার্দিক পান্ডিয়া (১৭ বলে)। দ্রুততম সেঞ্চুরি করেছেন বেয়ারস্টো (৫২ বলে)। সবচেয় বড় ১১১ মিটারের ছক্কা মেরেছেন মহেন্দ্র সিং ধোনি। স্ট্রাইক রেট সব থেকে ভালো আন্দ্রে রাসেলের (২০৪.৮১)। বোলিংয়ে সব থেকে বেশি ২টি মেডেন ওভার নিয়েছেন রাজস্থানের জোফ্রা আর্চার। সবচেয়ে বেশি ১৫৬টি ডট বল করেছেন ভুবনেশ্বর কুমার। এক ইনিংসে সবচেয়ে বেশি ২০টি ডট বল করেছেন চেন্নাইয়ের দীপক চাহার। দশটির বেশি ম্যাচ খেলা বোলারদের মধ্যে সবচেয়ে কৃপণ বোলার হলেন রবীন্দ্র জাদেজা। তিনি ওভার প্রতি ৬.৪৪ রান খচর করেছেন।

সেরা বোলিং গড় আলজারি জোসেফের। তিনি ১২ রানে ৬টি উইকেট নিয়েছেন। ৪ ওভারে সব থেকে বেশি ৬৬ রান খরচ করেছেন মুজির উর রহমান। সবচেয়ে জোরে ১৫৪.২৩ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেছেন রাবাদা। হ্যাটট্রিক করেছেন শ্রেয়স গোপাল ও স্যাম কুরান।

আইপিএলের পয়েন্ট টেবিল:

মুম্বই ইন্ডিয়ান্স: ১২ ম্যাচে ১৮ পয়েন্ট (নেট রানরেট: ০.৪২১)।
চেন্নাই সুপার কিংস: ১২ ম্যাচে ১৮ পয়েন্ট (নেট রানরেট: ০.১৩১)।
দিল্লি ক্যাপিটালস: ১২ ম্যাচে ১৮ পয়েন্ট (নেট রানরেট: ০.০৪৪)।
সানরাইজার্স হায়দরাবাদ: ১২ ম্যাচে ১২ পয়েন্ট (নেট রানরেট: ০.৫৭৭)।
কলকাতা নাইট রাইডার্স: ১২ ম্যাচে ১২ পয়েন্ট (নেট রানরেট: ০.০২৮)।
কিংস ইলেভেন পঞ্জাব: ১২ ম্যাচে ১২ পয়েন্ট (নেট রানরেট:-০.২৫১)।
রাজস্থান রয়্যালস: ১২ ম্যাচে ১১ পয়েন্ট (নেট রানরেট:-০.৪৪৯)।
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: ১২ ম্যাচে ১১ পয়েন্ট (নেট রানরেট:-০.৬০৭)।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD